লঙ্কাকাণ্ডের শঙ্কা নেই বাংলাদেশে!

লঙ্কাকাণ্ডের শঙ্কা নেই বাংলাদেশে!

অর্থনৈতিক সংকটে চরমে থাকায় অস্থিরতা শ্রীলঙ্কায়। লঙ্কাকাণ্ড বাংলাদেশে হতে পারে কী? এটা এখন দেশে আলোচনায়। তবে এডিবি তা উড়িয়ে দিয়ে বলেছে, বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার আশঙ্কা নেই। তবে এখন থেকেই সরকারকে এ বিষয়ে সর্তক থাকার পরামর্শ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক বা এডিবি।

৬ এপ্রিল বুধবার সকালে এশিয়ান ডেভলপমেন্ট আউটলুক ২০২২ এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন সংস্থার কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। এডিবি বলছে, চলতি অর্থবছরেও বাংলাদেশে উচ্চপ্রবৃদ্ধি বজায় থাকবে। অনলাইন আলচনায় সদস্য দেশগুলোর অর্থনৈতিক পরিস্থিতির ওপর প্রতিবেদন প্রকাশ করে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি।
প্রতিবেদনে পূর্বাভাস দেয়া হয় চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ শতাংশ এবং আগামী অর্থবছরে তা আরও বেড়ে দাঁড়াতে পারে ৭ দশমিক ১ শতাংশে।
এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং এসব তথ্য তুলে ধরেন। এসময় তিনি বলেন, সরকারি ব্যয় বৃদ্ধি, বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণ, অভ্যন্তরীণ চাহিদা ও রপ্তানি এ প্রবৃদ্ধির পেছনে ভূমিকা রাখছে।
প্রতিবেদনে আরো বলা হয়, ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ ও দেশের বাজারে অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজারে খাদ্য- ভোগ্যপণ্য, গ্যাস ও তেলের দাম বেড়ে যাওয়ায় ২০২২ অর্থবছরে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়াতে পারে ৬ শতাংশে।
প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারির নেতিবাচক প্রভাব কমে যাওয়ায় বাড়বে জীবনযাত্রার ব্যয়। এতে করে বৈদেশিক লেনদেনে চলতি হিসেবে ঘাটতি জিডিপির ২ দশমিক ৭ শতাংশ হতে পারে যা গত অর্থবছরে ছিল মাত্র ০ দশমিক ৯ শতাংশ। ফলে ডলারের বিপরীতে দুর্বল হতে পারে টাকা, বলছে সংস্থাটি।

#তমহ/বিবি/০৭-০৪-২০২২

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি বুধ, এপ্রিল ৬, ২০২২ ১০:৪৫ অপরাহ্ন

Comments (Total 0)