বিএটিবির নয়া বিনিয়োগ

বিএটিবির নয়া বিনিয়োগ

সাভারের সাইট কারখানায় আরও ৫৭৪ কোটি ২০ লাখ টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, গত বছরের ফেব্রুয়ারিতে বিদেশে সিগারেট রপ্তানির জন্য সাভারে নতুন একটি ইউনিট স্থাপন করার সিদ্ধান্ত নেয় বিএটিবিসির পর্ষদ। সে সময় ইউনিটটি স্থাপনে ১৯২ কোটি ৫০ লাখ টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তী সময়ে গত বছরের জুলাইয়ে এ ইউনিটে আরও ৩২২ কোটি ২০ লাখ টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়। সর্বশেষ গত বৃহস্পতিবার নতুন করে আরও ৫৭৪ কোটি ২০ লাখ টাকা বিনিয়োগের ঘোষণা এসেছে। কোম্পানিটি জানিয়েছে, তাদের নিজস্ব তহবিল ও ব্যাংকঋণের মাধ্যমে এ বিনিয়োগ করা হবে। এ বিনিয়োগের মাধ্যমে কোম্পানি আসন্ন রপ্তানির সুযোগ পূরণের পাশাপাশি তাৎক্ষণিক উৎপাদন সক্ষমতা তৈরি করবে।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের এ কোম্পানিটি ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৫৪০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫৪০ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ দুই হাজার ৮৬৮ কোটি তিন লাখ টাকা। কোম্পানিটির ৫৪ কোটি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৭২ দশমিক ৯১ শতাংশ, সরকারি শূন্য দশমিক ৬৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১২ দশমিক শূন্য তিন শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে সাত দশমিক ৯৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ছয় দশমিক ৪৮ শতাংশ শেয়ার রয়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য সর্বমোট ২৭৫ শতাংশ নগদ লভ্যাংশ (অন্তর্বর্তীকালীন ১২৫ শতাংশ নগদ লভ্যাংশসহ) দেয়ার ঘোষণা দিয়েছে। ২৭৫ শতাংশ নগদ লভ্যাংশের মধ্যে অন্তর্বর্তীকালীন যে ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল, তা এরই মধ্যে পরিশোধ করা হয়েছে। আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৭ টাকা ৭২ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২১ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬৮ টাকা ১৩ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৪ টাকা ৭৩ পয়সা।

এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৬০০ শতাংশ নগদ ও শতাংশ ২০০ বোনাস লভ্যাংশ দিয়েছে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ টাকা ৪৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮৮ টাকা ৮৯ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৮৩ টাকা ৪৪ পয়সা।

#তমহ/বিবি/১১-০৪-২০২২

ক্যাটেগরী: শেয়ারবাজার

ট্যাগ: শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক, বিবিক সোম, এপ্রিল ১১, ২০২২ ৪:৪৭ পূর্বাহ্ন

Comments (Total 0)