ব্যালন ডি’অর জয়ী বেনজেমা

ব্যালন ডি’অর জয়ী বেনজেমা

প্রত্যাশিতভাবেই ২০২২ ব্যালন ডি'অর জিতলেন কারিম বেনজেমা। ফ্রান্সের দীর্ঘ ২৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ব্যালন ডি’অর জিতে নিলেন এই রিয়াল মাদ্রিদ তারকা। এর আগে সর্বশেষ ১৯৯৮ সালে মর্যাদার এই অ্যাওয়ার্ড জিতেছিলেন দেশটির জীবন্ত কিংবদন্তী জিনেদিন জিদান।

সোমবার দিনগত রাতে প্যারিসে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা এবং বেনজেমার হাতে ব্যালন ডি’অর ২০২২ তুলে দেওয়া হয়। বেনজেমার এটি প্রথমবারের মতো বর্ষসেরা পুরস্কার জয়।
চাটেলেট থিয়েটারে বর্তমান-সাবেক তারকারা ছিলেন জমকালো এই অনুষ্ঠানে। এবার আগে থেকেই অনেকটা নিশ্চিত ছিল কে জিতছেন ব্যালন ডি'অর।

২০২১-২২ মৌসুমে রিয়ালের রেকর্ড ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান ছিল বেনজেমার। এ মৌসুমে ৪৬ ম্যাচে ৪৪ গোল বেনজেমার। এর আগে গতবার রিয়ালের লা লিগা জয়েও বড় অবদান রেখে বেনজেমা করেছিলেন আসরের সর্বোচ্চ ২৭ গোল।

রিয়াল মাদ্রিদের লা লিগ ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ে বড় অবদান ফ্রেঞ্চ তারকার। আগস্টে ইউয়েফার বর্ষসেরার স্বীকৃতিও পান বেনজেমা।

সবমিলিয়ে গত মৌসুমের পারফরম্যান্স আর দলীয় সাফল্যের বিশ্নেষণে তার ধারে-কাছে কেউ নেই। মেয়েদের মধ্যে পুরস্কার জিতেছেন স্পেন ও বার্সেলোনা তারকা অ্যালেক্সিয়া পুতেয়াস। আর বর্ষসেরা ক্লাব ম্যানচেস্টার সিটি।

দেশ হিসেবে সবচেয়ে বেশি ৭টি ব্যালন ডি’অর নিয়েছে আর্জেন্টিনা, নেদারল্যান্ডস, পর্তুগাল ও জার্মানি। এবার তাদের পাশে বসল ফ্রান্স। আর আর্জেন্টিনার ৭টিই জিতেছেন লিওনেল মেসি, যা ব্যক্তিগতভাবে সর্বোচ্চ। তবে এবার তালিকাতেই নাম ছিল না পিএসজিতে খেলা মেসির।

#তমহ/বিবি/১৮-১০-২০২২

ক্যাটেগরী: খেলা

ট্যাগ: Sport খেলা

খেলা ডেস্ক, বিবি মঙ্গল, অক্টোবর ১৮, ২০২২ ২:৩৬ পূর্বাহ্ন

Comments (Total 0)