আসছে ৬০০ কোটি টাকার বন্ড

আসছে ৬০০ কোটি টাকার বন্ড

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) ৬০০ কোটি টাকার মুদারাবা সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় চতুর্থ মুদারাবা সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর সিদ্ধান্ত নেয়া হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, সাত বছর মেয়াদি বন্ডটির বৈশিষ্ট্য হবে রিডেম্বল। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এ বন্ড ইস্যু করা হবে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে এ বন্ড ইস্যু করা হবে।

সর্বশেষ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে ব্যাংকটি। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ৬ জুলাই বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহŸান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ৩১ মে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৫৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৬৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৮ টাকা ৩৭ পয়সা।

এদিকে চলতি ২০২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩১ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকা ৮৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬ টাকা ২৯ পয়সা।

২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকটির অনুমোদিত মূলধন ৩ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯৮৪ কোটি ৯০ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৮২৪ কোটি ৭৩ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৯৮ কোটি ৪৯ লাখ ৮ হাজার ৮৪৪। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে রয়েছে ৩২ দশমিক শূন্য ৬ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪৮ দশমিক ২৩ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ১ দশমিক ৩২ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১৮ দশমিক ৩৯ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৮ দশমিক ৬২, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৩ দশমিক ৩৩।

#তমহ/বিবি/১১-০৫-২০২২

ক্যাটেগরী: শেয়ারবাজার

ট্যাগ: শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক, বিবি বুধ, মে ১১, ২০২২ ৮:২৪ পূর্বাহ্ন

Comments (Total 0)