'পূঁজিবাজার আরো শক্তিশালী হবে'

'পূঁজিবাজার আরো শক্তিশালী হবে'

বন্ড মার্কেট চালু হওয়ায় পূঁজিবাজার আরো বেশি শক্তিশালী হবে। এটা মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এছাড়া পুঁজিবাজারে বন্ড ইস্যু করায় বিনিয়োগ আরো নিরাপদ হবে বলেও জানান তিনি।

এসময় বিশ্বব্যাপী জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ক্যাপটিভ বিদ্যুৎ কেন্দ্রগুলোতে আগের দামে গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না। তাই নতুন মূল্য নির্ধারণ করতে ব্যবসায়ীদের পরামর্শ চেয়েছেন সালমান এফ রহমান।

সম্প্রতি ফেডারেশন ভবনে এফবিসিসিআই এর আলোচনায় এসব কথা বলেন তিনি। দেশের শেয়ারবাজারে সরকারি ট্রেজারি বিল ও বন্ডের লেনদেন শুরু হয়েছে। তবে এ বিষয়ে খুব বেশি ধারণা নেই বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের মধ্যে। তাই এ সম্পর্কে স্টেক হোল্ডারদের ধারণা দিতে এ আলোচনা সভার আয়োজন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন- এফবিসিসিআই।

ব্যবসায়ী নেতারা বলেন, ট্রেজারি বিল ও বন্ড সম্পর্কে তাদের তেমন কোন ধারণাই নেই। তাই এ নিয়ে প্রচারণা বাড়ানোর পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বন্ড সম্পর্কে শিক্ষা দেয়ার দাবি তাদের।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান জানান, বিশ্বব্যাপী জ্বালানির দাম বাড়ায় শিল্প কারখানাগুলোতে আগের দামে গ্যাস সরবরাহ করতে হিমশিম খাচ্ছে সরকার। পাশাপাশি প্রতিনিয়ত লোডশেডিং এর ঘটনাও ঘটছে।

#তমহ/বিবি/১৮-১০-২০২২

ক্যাটেগরী: শেয়ারবাজার

ট্যাগ: শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক, বিবি মঙ্গল, অক্টোবর ১৮, ২০২২ ১:২৮ অপরাহ্ন

Comments (Total 0)