করোনা ভাইরাসে ২০০ জনের মৃত্যু

করোনা ভাইরাসে ২০০ জনের মৃত্যু

মহামারী আকার ধারণ করেছে করোনা ভাইরাস। চীনে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা একদিনেই ১৭০ থেকে বেড়ে ২১৩-এ দাঁড়িয়েছে। এছাড়া ৯ হাজার ৩৫৬ ব্যক্তি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। চীনের প্রতিটি অঞ্চলে এখন ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

আক্রান্তদের মধ্যে সাড়ে চার হাজার মানুষই হুবেই প্রদেশের। ভাইরাসটি একজন থেকে আরেকজনের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। প্রতিনিয়ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’ চীনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসকে বৈশ্বিক জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছে। সংস্থাটি জানিয়েছে, চীনের বাইরে ১৮টি দেশে করোনা ভাইরাসে ৯৮ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে জার্মানি, জাপান, ভিয়েতনাম এবং আমেরিকায় মানুষে-মানুষে সংস্পর্শের মাধ্যমে ৮ জন আক্রান্ত হয়েছেন। তবে চীনের বাইরে এ ভাইরাসে কারও মৃত্যুর তথ্য এখন পর্যন্ত আসেনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসুস বলেছেন, ‘এই ঘোষণার মূল কারণ চীনে যা হচ্ছে তা নিয়ে নয়, বরং অন্যান্য দেশেও করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে তার জন্য।’ উদ্বেগের বিষয় হচ্ছে, যেসব দেশের স্বাস্থ্য সেবা ততটা উন্নত নয় সেসব দেশে এই ভাইরাসের ছড়িয়ে পড়া।

গত মাসে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে চীনে বসন্ত উৎসবে সরকারি ছুটি বাড়ানোর নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আগে ২৪ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি থাকলেও এখন তা বাড়িয়ে ২ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল উহানের অধিবাসীদের শহর না ছাড়তে বলা হয়েছে। এছাড়াও, চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের ১৫ শহরে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

করোনা ভাইরাসের আতঙ্কে সতর্ক অবস্থানে রয়েছে বাংলাদেশ, ভারত, আমেরিকা, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিশ্বের অনেক দেশ। এসব দেশের বিমানবন্দরে চীন থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছে। ইতোমধ্যে চীন থেকে নিজেদের নাগরিকদের ফেরানোর উদ্যোগ নিয়েছে ভারত, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়াসহ আরও কিছু দেশ।

#এসএস/বিবি/০১-০২-২০২০

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব

বিশ্ব ডেস্ক, বিবি শনি, ফেব্রুয়ারী ১, ২০২০ ১:৩০ পূর্বাহ্ন

Comments (Total 0)