শেয়ারবাজারে জো বাইডেনের প্রভাব...

শেয়ারবাজারে জো বাইডেনের প্রভাব...

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। পরাজিত হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের ফল আসার পর এর প্রভাব পড়েছে বিশ্বের শেয়ারবাজারে। কোথাও চাঙা হয়েছে। কোথাও স্থির আছে। কোথাও পতন হয়েছে। তবে করোনভাইরাসের ধাক্কায় টালমাটাল অর্থনীতি সামলানোর লড়াই রয়েছে জো বাইডেনের সামনে। এতে সফল হলেই কেবল শেয়ারবাজারের জন্য ইতিবাচক ফল আসবে। তার জন্য আরো অপেক্ষা করতে হবে আমাদের।

জাপানে রেকর্ড উত্থান: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন নির্বাচিত হওয়ার পর জাপানের শেয়ারবাজারে ব্যাপক পরিবর্তন শুরু হয়েছে। লেনদেনের প্রথম কার্যদিবসে শেয়ারের দাম ও লেনদেন বাড়ছে হু-হু করে। সোমবার (৯ নভেম্বর) গত ২৯ বছরের মধ্যে সর্বোচ্চে উঠেছে জাপানের শেয়ারবাজার। এমন খবর দিয়েছে ফিনালসিয়াল টাইমস।

ভোটের দিন যুক্তরাষ্ট্রে চাঙ্গা: মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের প্রভাবে ৩ নভেম্বর মঙ্গলবার বিশ্বের প্রধান প্রধান পুঁজিবাজারে চাঙ্গাভাব ফিরতে দেখা যায়। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন, এমন আশায় আছেন বেশিরভাগ বিনিয়োগকারী। তারা মনে করছেন, বাইডেনের জয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য বাড়বে, বেগবান হবে অর্থনীতি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিন, দেশটির শেয়ারবাজারে লেনদেনের শুরুতেই চাঙ্গাভাব দেখা যায়। ওয়ালস্ট্রিটের সূচক ডাওজোন্স ২১৩ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ২৭ হাজার ১৩৯-তে। এছাড়া, এসঅ্যান্ডপি ৫০০ সূচকে ২৬ পয়েন্ট আর নাসডাকে যোগ হয় ৮১ পয়েন্ট।

সুযোগ নেই ট্রাম্পের: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের শেয়ারবাজারে সরাসরি কোনো ভূমিকা নেই। তারপরও শেয়ারবাজারের উত্থান-পতনের জন্য প্রেসিডেন্টদের দায়ী করা হয়। কারণ শেয়ারবাজারের নীতিনির্ধারকদেরও নিয়োগ দেন প্রেসিডেন্ট। যেহেতু প্রেসিডেন্টদের দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার তাড়না থাকে, ফলে শেয়ারবাজারের পরিবর্তনে তাঁরা ভূমিকা রাখতে চান। তবে পরাজিত হওয়ার কারণে সেই সুযোগ আর পেলেন না ডোনাল্ড ট্রাম্প।

বিবি/টিএমএইচ/০৯-১১-২০২০

ক্যাটেগরী: শেয়ারবাজার

ট্যাগ:

শেয়ারবাজার ডেস্ক, বিবি সোম, নভেম্বর ৯, ২০২০ ১০:৪৫ অপরাহ্ন

Comments (Total 0)