ভারতে নাগরিকত্ব পাবেন যারা

ভারতে নাগরিকত্ব পাবেন যারা

পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যে নাগরিকত্ব আইন সংশোধন করছে ভারত। 

৪ ডিসেম্বর বিজেপি মন্ত্রীসভা নাগরিকত্ব (সংশোধনী) বিল অনুমোদন করেছে। আর সেখানে মুসলিম ছাড়া বাকী সব ধর্মের শরণার্থীদের জন্য নাগরিকত্ব পাওয়ার সুযোগ রাখা হয়েছে।

খবরে বলা হয়েছে, বিরোধী দলগুলোর তীব্র আপত্তি উপেক্ষা করে মন্ত্রীসভা নাগরিকত্ব (সংশোধনী) বিল (Citizenship Amendment Bill)অনুমোদন করেছে। বিলটি আগামী সপ্তাহে সংসদে উত্থাপন করা হবে। সংসদে বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিলটি যে সহজেই পাশ হয়ে যাবে, তা নিশ্চিত করেই বলা যায়।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গতকাল (মঙ্গলবার) বিজেপি সাংসদদের উদ্দেশে বলেন, এই বিলটি অগ্রাধিকার পাবে,এই বিলটি ঠিক জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা শেষ করার জন্যে ৩৭০ অনুচ্ছেদে বাতিলের বিষয়ে নেওয়া সিদ্ধান্তের মতোই গুরুত্বপূর্ণ। ওই নাগরিকত্ব (সংশোধনী) বিলের লক্ষ্য হল হিন্দু,খ্রিস্টান,শিখ,জৈন,বৌদ্ধ ও পার্সী এই ৬টি সম্প্রদায়কে ভারতীয় নাগরিকত্ব (Indian citizenship)প্রদান করা। এই বিলে নির্বাচিত বিভাগগুলিতে অবৈধ অভিবাসীদের ছাড় দেওয়ার জন্য বিদ্যমান আইনটি সংশোধন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন সংসদে এই বিল উপস্থাপন করবেন সেই সময় বিজেপির সমস্ত সাংসদদের সংসদে উপস্থিত থাকতে বলা হয়েছে।

বিরোধীরা এই বিলটিকে মুসলমানদের বাদ দেওয়া নিয়ে দেশের ধর্মনিরপেক্ষ নীতির বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ হিসাবে সমালোচনা করেছে। রাজনাথ সিং গতকাল বলেন, ধর্মীয়-নিপীড়ন থেকে বাঁচতে এ দেশে আশ্রয় নেওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ।

এই বিলটি লোকসভায় সহজেই পাস হয়ে যাবে বলে আশা করা হচ্ছে তবে রাজ্যসভাতে,যেখানে সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই,সেখানে এই বিল পাস করানো সাংঘাতিক কঠিন হবে বলেই মনে করা হচ্ছে। কেননা কংগ্রেস,তৃণমূল,ডিএমকে,সমাজবাদী পার্টি,বাম এবং রাষ্ট্রীয় জনতা দল এই বিলের বিরোধিতা করেছে। তবে রাজ্যসভায় ভোটাভুটির সময় এআইএডিএমকে-র মতো দলগুলি ঠিক কোন দিক অবলম্বন করবে তা নিশ্চিত করে বলা যায় না।

তবে প্রধান বিরোধী দল কংগ্রেস, পশ্চিমবাংলায় ক্ষমতায় থাকা তৃণমূল কংগ্রেসসহ উত্তর পূর্ব ভারতের অ-পিজেপি দলগুলো আইনটির প্রস্তাবিত সংশোধনীর সমালোচনায় সোচ্চার। বিরোধী কংগ্রেস বিলটিকে অসংবিধানিক বলে মনে করছে। তাদের মতে এই বিল ভারতের একেবারে শিকড়ে থাকা সংস্কৃতির বিরোধী।

পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী ও তৃণমুল কংগ্রেস নেত্রী বললেন মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি সরকারের তীব্র সমালোচনা করে বলেন, আসাম থেকে বাঙালি ও মুসলিমদের তাড়াতে গিয়ে ধরা খেয়েছে। এখন অন্য উপায়ে তারা এই লক্ষ্য হাসিল করতে চায়।

#এসএস/বিবি/০৫-১২-২০১৯

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব

বিশ্ব ডেস্ক, বিবি বৃহঃ, ডিসেম্বর ৫, ২০১৯ ৮:৪৬ অপরাহ্ন

Comments (Total 0)