বিদায় রানি, স্বাগত রাজা...

বিদায় রানি, স্বাগত রাজা...

চিকিৎসা তত্ত্বাবধানে রাখা হয়েছে, এমন ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই রানির মৃত্যুর খবর জানালো বাকিংহাম প্যালেস। ৭০ বছর যুক্তরাজ্যের সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স ছিল ৯৬।

স্কটল্যান্ডে বালমোরাল দূর্গে অবস্থান করছিলেন রানি। যুক্তরাজ্যের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় বাকিংহাম প্যালেস জানায়, "রানি বিকেলে মারা গেছেন।" বৃহস্পতিবার সকালেই ব্রিটেনের ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা এই শাসকের স্বাস্থ্যের অবনতি ঘটে। প্রিভি কাউন্সিলের সঙ্গে তার পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করা হয়।
রানির স্বাস্থ্য পরীক্ষা করে তাকে সার্বক্ষণিক চিকিৎসা তত্ত্বাবধানে রাখার কথা বলেন তার চিকিৎসকেরা।

রানির অসুস্থতার খবর পেয়ে বালমোরালে অনুপস্থিত থাকা রাজপরিবারের সদস্যরা নানা প্রান্ত থেকে ছুটে যান স্কটল্যান্ডে।

স্ত্রী কামিলাসহ যুবরাজ চার্লসও অবস্থান করছিলেন বালমোরাল দূর্গে। বাকিংহাম প্যালেস জানিয়েছে, রানির মৃত্যুতে যুবরাজ চার্লস এখন ব্রিটেনের রাজা। তিনি রাজা তৃতীয় চার্লস হিসেবে পরিচিত হবেন৷ আর তার স্ত্রী ক্যামিলা কুইন কনসোর্ট হিসেবে পরিচিত হবেন৷ ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম এখন যুবরাজ, যিনি সিংহাসনের উত্তরাধিকারী৷ শুক্রবার সকালে তারা লন্ডনে ফিরবেন বলে জানানো হয়েছে।

রানির মৃত্যুতে শোক
এক টুইটে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে নিজের ও যুক্তরাজ্যের জনগণের পক্ষ থেকে রানির পরিবারের প্রতি সমানুভূতি জানিয়েছেন দেশটির সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী লিজ ট্রাস। মঙ্গলবারই ট্রাসকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেন রানি।
তবে প্রধানমন্ত্রী ট্রাসের আপাতত স্কটল্যান্ডে যাওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানানো হয়েছে তার দপ্তর থেকে।

ব্রিটেনের রাজনৈতিক নেতারা ছাড়াও বিশ্বনেতারাও পাঠাচ্ছেন শোকবার্তা।

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব

Millat Hossain রবি, সেপ্টেম্বর ১১, ২০২২ ১:১৯ পূর্বাহ্ন

Comments (Total 0)