ইলিয়াস স্মরণে এমপ্যাথি ন্যাশন...

ইলিয়াস স্মরণে এমপ্যাথি ন্যাশন...

আগামী ৪ জানুয়ারি ২০২২ মানুষের প্রতি দায়বদ্ধ বাংলা সাহিত্যের নক্ষত্রতূল্য কথাশিল্পী আখতারুজ্জামান ইলিয়াসের প্রয়াণ দিবস।

এ উপলক্ষে Empathy Nation (এমপ্যাথি ন্যাশন) এর আয়োজনে 'আখতারুজ্জামান ইলিয়াস ও শিল্প-সাহিত্যে প্রতিরোধ' শীর্ষক আলোচনায় আগামী ৪ জানুয়ারি মঙ্গলবার রাত ৯.৩০ মিনিটে ভার্চুয়ালি থাকবেন কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল।

আয়োজনে অংশ নেয়ার রেজিস্ট্রেশন লিংক (সম্পূর্ণ ফ্রি)   https://forms.gle/u8iFG64qGMc2ZRyD9

রেজিস্ট্রেশন করা আবশ্যক। আমাদের ইভেন্টটি হবে Zoom এ। আপনার মেইলে Zoom এর লিংকটি পাঠিয়ে দেয়া হবে।

১৯৯৭ সালের ৪ জানুয়ারি ঢাকায় প্রয়াত হন বাংলা সাহিত্যের কিংবদন্তি আখতারুজ্জামান ইলিয়াস। তার লিখিত উপন্যাস 'চিলেকোঠার সেপাই' ও 'খোয়াবনামা' সাহিত্যগুণে অসামান্য। এছাড়া পাঁচটি গল্পগ্রন্থ আর একটি প্রবন্ধ সংকলন 'সংস্কৃতির ভাঙা সেতু' এর জন্য আখতারুজ্জামান ইলিয়াস আলাদা অন্য অনেকের চেয়ে।

'আখতারুজ্জামান ইলিয়াস ও শিল্প-সাহিত্যে প্রতিরোধ' শীর্ষক আয়োজনের অতিথি কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল লেখালেখি শুরু করেন নব্বইয়ের দশকের শুরুতে। তার লিখিত গল্পগ্রন্থ 'ঘরভরতি মানুষ অথবা নৈঃশব্দ্য' ২০০৭ সালে প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার অর্জন করে। আহমাদ মোস্তফা কামাল তার দ্বিতীয় উপন্যাস 'অন্ধ জাদুকর' এর জন্য ২০০৯ সালে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার লাভ করেন। তৃতীয় উপন্যাস 'কান্নাপর্ব' এর জন্য তিনি ২০১৩ সালে জেমকন সাহিত্য পুরস্কারে ভূষিত হন।

#তমহ/বিবি/৩০-১২-২০২১

ক্যাটেগরী: সাহিত্য

ট্যাগ: সাহিত্য

সাহিত্য ডেস্ক, বিবি বৃহঃ, ডিসেম্বর ৩০, ২০২১ ১:১৪ পূর্বাহ্ন

Comments (Total 0)