কাঁচা রস থেকে সাবধান!

কাঁচা রস থেকে সাবধান!

একটা বিষয় লক্ষ্য করা যাচ্ছে, শীতকাল এলেই খেজুরের রস নিয়ে অনেকেই নস্টালজিয়ায় আক্রান্ত হন। রাজধানী ঢাকায় এটা আর সহজলভ্য নয় বলে অনেকেই আফসোস করে থাকে। কেউ কেউ শহরে বসেই খেজুরের রস কীভাবে যেন সংগ্রহ করেন। তা সোশ্যাল মিডিয়ায় জানান। তার ছবি তুলে ধরেন।

শুধু খেজুরের রসের টানেই অনেকেই আবার গ্রামের দিকে ছুটে যান। কিন্তু বর্তমানে খেজুরের রস নিয়ে এমন আদিখ্যেতা মোটেই গ্রহণযোগ্য নয়। কারণ গত কয়েক বছর ধরে খেজুরের রসই মানুষের মৃত্যুর কারণ হয়ে পড়েছে। বিশেষ করে শীতকালে খেজুরের রস পান করে শিশুদের প্রাণহানির খবর আসে মিডিয়ায়। এটা মূলত নিপাহ ভাইরাসের কারণে হয়। বাদুড়বাহিত এই ভাইরাস খেজুর রসে মিশে যায়। রাতে বাদুড় গাছে থাকা রসের হাড়িতে মুখ দিয়ে থাকে। তাই খেজুর রস এখন বিপজ্জনক পানীয়। এই কারণে কোথাও কোথাও গাছে রাখা হাড়ি জালি বা কাঠির বেড়া দিয়ে বাদুড় দূরে রাখার চেষ্টা করা হয়। এরপরও কিন্তু নিশ্চিত হওয়া যাচ্ছে না। কারণ গভীর রাতে আসলে বাদুড় পাহারা দিয়ে দূরে রাখা অসম্ভব কাজ।

পরিস্থিতির জটিলতা তুলে ধরতে গত কয়েক বছর ধরেই মিডিয়ায় সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রচার করছে স্বাস্থ্য অধিদপ্তর। শীত ঋতুতে তারা এই প্রচারণায় জোর দিয়ে থাকে। কাঁচা খেজুর রস পান থেকে বিরত থাকতে বলছে আইইডিসিআরও। আমার মনে হয়, এ বিষয়ে আমাদের সচেতন থাকা প্রয়োজন। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুসারে, রস পান করতে মন চাইলে তা অবশ্যই আগুনে জ্বাল দিয়ে পান করবো। অন্যদিকে রস দিয়ে পায়েস তৈরি করে খাওয়া যায়। আবার রস দিয়ে যে গুড় তৈরি হয় তা খুব সুস্বাদু। খেজুর গুড়ের পিঠার স্বাদও অসাধারণ। তাই রসই পান করতে হবে এমন কোনো কথা নেই।

চলতি সময়ে করোনাভাইরাসের মধ্যে খারাপ পরিস্থিতি পার করছি আমরা। তাই নিপাহ ভাইরাস নিয়ে আগের বছরের চেয়ে বেশি সতর্ক থাকতে হবে আমাদের। কাঁচা রস পান থেকে দূরে থাকি। আসুন সবাই ভালো থাকি, সুস্থ থাকি।

#তমহ/বিবি/১৬-০১-২০১

ক্যাটেগরী: খাবার

ট্যাগ: খাবার

খাবার ডেস্ক, বিবি শনি, জানুয়ারী ১৬, ২০২১ ১২:১৭ পূর্বাহ্ন

Comments (Total 0)