মহামারির ইতিহাস লিখতে করোনার তথ্য সংগ্রহ করতে হবে

মহামারির ইতিহাস লিখতে করোনার তথ্য সংগ্রহ করতে হবে

অতীতে কলেরা, বসন্ত, প্লেগের মতো মহামারির মুখোমুখি হয়েছে পৃথিবী। এগুলো প্রতিরোধ করা সম্ভব হয়েছে চিকিৎসাবিজ্ঞানের উৎকর্ষে। করোনাভাইরাস প্রতিরোধে সেই ইতিহাস জানা জরুরি। কারণ নতুন এই মহামারি ঠেকাতে আগের সব উদ্যোগ সম্পর্কে ধারণা নিতে হবে। সংশ্লিষ্টরা এভাবেই কাজ করছেন। দেখছেন আগের বিভিন্ন জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ের দলিল-দস্তাবেজ। পড়ছেন এ বিষয়ক গবেষণাপত্র। এই চাহিদা মেটাতেই সংরক্ষণ করতে হবে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের নথিপত্র। কারণ করোনা মোকাবিলার জন্য এগুলো প্রয়োজন। ভবিষ্যতেও জীবাণু নিয়ে গবেষণায়ও দরকার হবে এসব। আর মহামারির ইতিহাস লিখতে হলেও করোনাভাইরাসের সব তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে হবে।

৮ মে শনিবার বিকেলে বাংলাদেশ আরকাইভস অ্যান্ড রেকর্ডস ম্যানেজমেন্ট সোসাইটির (বারমস) এক ওয়েবিনারে এসব প্রসঙ্গ ওঠে আসে। ভার্চুয়াল এই আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করেন বারমসের সভাপতি ইতিহাসবিদ অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদ। যার শিরোনাম ছিলো- ‘দ্য আউটব্রেক অব কভিড-নাইনটিন প্যানেডেমিক ইন বাংলাদেশ, ইটস ইমপ্যাক্ট অন বাংলাদেশি পিপল অ্যান্ড গভর্নমেন্ট অ্যান্ড দ্য রোল অব বারমস অ্যান্ড আদার ইনস্টিউশনন ইন কালেক্টিং অ্যান্ড প্রিজার্ভিং দ্য রেকর্ডস রিলেটেড টু দ্য প্যানেডেমিক।’

বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত, জনজীবনে এর প্রভাব, স্বাস্থ্যবিধি জোরদার, ভ্যাকসিন দেয়া- এমন নানা বিষয় তুলে ধরেন ড. শরীফ উদ্দিন আহমেদ। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণে সরকারি-বেসরকারি উদ্যোগ প্রয়োজন। তবে মূল কাজটি বাংলাদেশ জাতীয় আরকাইভসকে করতে হবে বলে তিনি মনে করেন।

ভার্চুয়াল এই আলোচনায় আরো অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. গোলাম রব্বানী, বারমসের সাধারণ সম্পাদক জালাল আহমেদ, বাংলাদেশের আরকাইভসের দুই শুভাকাঙ্খী ডাচ আরকিভিস্ট ফ্লোরাস খেজার ও আরকিভিস্ট সিগফ্রিড তানজিং। এই ওয়েবিনারে বাংলাদেশ, নেদারল্যান্ড ছাড়াও ভারত, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে থেকে শিক্ষক, গবেষক ও আরকিভিস্টরা অংশ নেন। সবাই করোনার কারণে পরিবর্তিত পৃথিবীর নানা বিষয় তুলে ধরেন। এই পরিবর্তনের ইতিহাস রচনা করতে হলে সব ধরনের তথ্য সংরক্ষণ করতে হবে। এর জন্য নথিপত্র সংরক্ষণে অ্যানালগ ও ডিজিটাল দুই পদ্ধতির উপরই জোর দেয়া হয়। পাশাপাশি ভিজ্যুয়াল আরকাইভ সরক্ষণেও কাজ করার তাগিদ দেয়া হয়। এই কাজে বারমস যুক্ত থাকবে। কিন্তু সরকারি উদ্যোগই মূল কাজটি হওয়া প্রয়োজন বলে সবাই একমত হন।

#তমহ/বিবি/০৯-০৫-২০২১

ক্যাটেগরী: জাতীয়

ট্যাগ: জাতীয়

জাতীয় ডেস্ক, বিবি রবি, মে ৯, ২০২১ ৮:৪১ অপরাহ্ন

Comments (Total 0)