ট্রাম্পের করোনায় শেয়ারবাজারে ধস

ট্রাম্পের করোনায় শেয়ারবাজারে ধস

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইট। করোনাভাইরাসে শনাক্ত তিনি। এই খবরে বিশ্বজুড়ে ধস নেমেছে শেয়ারবাজারে। এই চিত্র এশিয়া ও ইউরোপের প্রায় সব দেশের।

আগাম লেনদেনে ৪৪০ পয়েন্টের বেশি পতনের মুখ দেখল মার্কিন শেয়ার সূচক ডাও জোন্স। খোলার পরেও বজায় রইল সেই ধারা। ৩.৫ শতাংশের বেশি নেমে বিশ্ব বাজারে ৪০ ডলারের নিচে চলে গেল অশোধিত তেলের দর। উল্টো দিকে গত কয়েক দিন ধরে নাগাড়ে নামতে থাকা সোনা আচমকাই বাড়তি চাহিদার চাপে পড়ে ছাড়িয়ে গেল আউন্সে ১৯০০ ডলার। প্রভাব পড়ল ডলারের দামেও।

কেন এই পরিস্থিতি? অর্থনীতিবিদদের ব্যাখ্যা, ট্রাম্পের আক্রান্ত হওয়ার ঘটনা করোনা নিয়ে আচমকা এক ধাক্কা। যা অনিশ্চয়তা অনেকখানি বাড়িয়েছে। এটা তারই তাৎক্ষনিক প্রকাশ। তার উপর নির্বাচনের আর মাত্র ৩২ দিন বাকি।

এই পরিস্থিতিতে ট্রাম্প হোয়াইট হাউস থেকে বেরোতেই না পারলে, প্রচারণা ধাক্কা খাবে। সম্প্রতি প্রেসিডেন্সিয়াল বিতর্কে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সঙ্গে এক মঞ্চে এসেছিলেন। ফলে ৭৭ বছরের জো-র প্রচারে যাওয়া নিয়েও দানা বেঁধেছিল আশঙ্কা। তবে তাঁর পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। কিন্তু আগামী দিনে কী অপেক্ষা করে রয়েছে, সে ভেবে লগ্নিকারীরা শঙ্কিত।

তবে বাজার বিশেষজ্ঞদের দাবি, আজ সূচক পড়ার বা তেলের দাম কমার আরও কারণ ছিল। যার মধ্যে একটি, বৃহস্পতিবার শিল্প ও করোনার কারণে কর্মহীনদের জন্য আর্থিক ত্রাণ প্রকল্প আনা নিয়ে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পলোসি এবং অর্থসচিব স্টিভেন মনুচিনের আলোচনা ব্যর্থ হওয়া। এর ফলে অর্থনীতি ঘুরে দাঁড়ানো ঘিরেও আশঙ্কা বাড়ছে।

সেই সঙ্গে শুক্রবারই জানা গিয়েছে কিছুটা কমলেও আগস্টে যুক্তরাষ্ট্রে বেকারত্ব দাঁড়িয়েছে প্রায় আট শতাংশ। সেপ্টেম্বরে প্রায় পৌণে সাত লাখ চাকরি তৈরি হলেও, তা যথেষ্ট নয়। ফলে যে প্রেসিডেন্ট করোনা ভুলে অর্থনীতিকে খুলে দেওয়ার পক্ষে বারবার কথা বলেছেন। তাই তিনিই সংক্রমিত হওয়ায় সেই প্রক্রিয়া ধাক্কা খেতে পারে- এসবেরই জের পড়েছে স্টক মার্কেটে।

টিএমএইচ/বিবি/০৩-১০-২০২০

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব শেয়ারবাজার

বিশ্ব ডেস্ক বিবি শনি, অক্টোবর ৩, ২০২০ ৯:৫৪ অপরাহ্ন

Comments (Total 0)