ভোলার গ্যাসে সুখবর...

ভোলার গ্যাসে সুখবর...

ভোলার ইলিশা গ্যাস ক্ষেত্রের ইলিশা-১ কূপ থেকে দৈনিক ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে বলে ধারণা করছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানী (বাপেক্স)। নতুন এ কূপটির তৃতীয় স্তরের ডিএসটি ড্রিল স্টেম টেস্ট (ডিএসটি) পরীক্ষা সোমবার শেষ হয়।

এরআগে, সকাল ৭টায় ৩২৫০ থেকে ৩২৫৪ মিটার মাটির গভীরে আগুন প্রজ্জ্বলনের মাধ্যমে গ্যাস উত্তোলনের এ পরীক্ষা শুরু হয়।

বাপেক্সের ভূতাত্ত্বিক জরিপ বিভাগের মহাব্যবস্থাপক মোঃ আলমগীর হোসেন বলেন, ‘ইলিশা-১ কূপের তৃতীয় স্তরের পরীক্ষায়ও প্রতিদিন ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে বলে আমরা অনেকটা নিশ্চিত হয়েছি। এখানে ২ শত বিসিএফ এর চেয়ে বেশি গ্যাস মজুদ আছে বলে আমাদের ধারণা।

‘বর্তমানে ভোলার ৩টি গ্যাস ক্ষেত্রে ১ দশমিক ৭০ টিসিএফ গ্যাস মজুদ আছে। ইতোমধ্যে ভোলায় ৯টি কূপ খনন করা হয়েছে। আরো ৫টি কূপ খনন শেষে ভোলায় গ্যাসের মজুদের বিষয়ে বিস্তারিত জানা যাবে।’

গত ৯ মার্চ সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের মালের হাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কূপের খনন কাজ শুরু হয়। কূপে গত ২৮ এপ্রিল পরীক্ষামূলকভাবে প্রথম ডিএসটি করা হয়। দ্বিতীয়টি করা হয় ৭ মে।

বাপেক্স বলছে, নতুন এ গ্যাস ক্ষেত্রটি নিয়ে জেলায় মোট ৩টি গ্যাস ক্ষেত্রের ৯টি কূপ আছে। এগুলো হলো বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুর গ্যাস ক্ষেত্রের ৬টি কূপ, সদরের ভেদুরিয়া ইউনিয়নের ভোলা নর্থের ২টি।

এই কূপগুলো থেকে দৈনিক মোট ১৮০ থেকে ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনের সক্ষমতা রয়েছে।

ক্যাটেগরী: জাতীয়

ট্যাগ: জাতীয়

জাতীয় ডেস্ক, বিবি বুধ, মে ১৭, ২০২৩ ১২:০৫ পূর্বাহ্ন

Comments (Total 0)