ঘরে বসে ভূমির নথি...

ঘরে বসে ভূমির নথি...

দেশের ভূমিসেবা ডিজিটাল হচ্ছে। এমনকি গ্রহীতাদের ঘরেই পৌঁছে যাবে নথিপত্র। এভাবে প্রস্তুতি নিচ্ছে ভূমি মন্ত্রণালয়। পর্চা, খতিয়ান, দলিলের নকল বা অনুলিপি (সার্টিফায়েড কপি); নকশা বা মানচিত্রের মতো জমিজমা সংক্রান্ত বিভিন্ন নথি জনসাধারণের বাসায় দিয়ে আসা হবে। সম্প্রতি এ উদ্যোগের অগ্রগতি হয়েছে।

৭ সেপ্টেম্বর মঙ্গলবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয় ও ডাক বিভাগের মধ্যে এ বিষয়ক সমঝোতা হয়েছে। ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস ও ডাক বিভাগের অতিরিক্ত মহাপরিচালক এস এম শাহাব উদ্দীন সমঝোতা স্মারকে সই করেন।

ভূমি মন্ত্রণালয় গণমাধ্যমে জানিয়েছে, এর মাধ্যমে ভূমি অফিস থেকে সংশ্লিষ্ট নথি সংগ্রহ করে গ্রহীতাদের ঠিকানায় পৌঁছে দেবে ডাক বিভাগ। প্রতিটি ডাকঘরের নিযুক্ত ব্যক্তি প্রতিদিন ভূমি অফিস থেকে এগুলেঅ সংগ্রহ করে নাগরিকদের ঠিকানা বরাবর ডাকে পাঠাবে।

এর জন্য গ্রাহক অনলাইনে আবেদন করতে পারবেন। সে সময়েই অনুরোধ জানাতে পারবেন। খাম, প্রস্তুতি ও ডাকমাশুল বাবদ অতিরিক্ত সেবামূল্য পরিশোধ করতে হবে তখনি। ভূমি বিষয়ক সেবা আরো সহজ করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন বিশেষ অতিথি ছিলেন।

#তমহ/বিবি/১১-০৯-২০২১

ক্যাটেগরী: ভূমি

ট্যাগ: ভূমি

ভূমি ডেস্ক, বিবি সোম, সেপ্টেম্বর ১৩, ২০২১ ১২:৫৪ পূর্বাহ্ন

Comments (Total 0)