হাড্ডাহাড্ডি লড়াই!

হাড্ডাহাড্ডি লড়াই!

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সবমিলিয়ে ইলেকটোরাল ভোটসংখ্যা ৫৩৮। বিজয়ী হিসেবে হোয়াইট হাউজে যেতে লাগবে ২৭০ ভোট। টানটান ভোট যুদ্ধে ডোনাল্ড ট্রাম্পকে সামান্য পেছনে রেখে কিছুটা এগিয়ে আছেন জো বাইডেন। তবে হাড্ডাহাড্ডি লড়াইয়ে যে কোনো সময় পরিস্থিতি বদলে যেতে পারে। এভাবেই এখনো ভোটের ময়দানে রিপাবলিকান ও ডেমোক্র্যাট শিবির।

৪১ টি অঙ্গরাজ্যের ফলাফলে দেখা যাচ্ছে- বাইডেন জিতেছেন ২২৪টি ইলেকটোরাল ভোট, ট্রাম্প ২১৩টি। অন্যদিকে গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড অ্যারিজোনা, জর্জিয়া, উইসকনসিন, মিশিগান এবং পেনসিলভিনিয়ায় হাড্ডাহাড্ডি লড়াই চলছে।

ডোনাল্ড ট্রাম্প ২৩টি অঙ্গরাজ্যে জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। এরমধ্যে আছে আলাবামা, আরকানস্, আইডাহো, ইন্ডিয়ানা, কানসাস, কেন্টাকি, লুইসিয়ানা, মিসিসিপি এবং মিজৌরি। আর জো বাইডেন অ্যারিজোনায় জিততে পারেন। তবে নেভাদায় তার জয় নিয়ে শঙ্কা রয়েছে।

লাখ লাখ ভোট গোনা বাকি। অথচ এরইমধ্যে জয় পেয়েছেন বলে দাবি ডোনাল্ড ট্রাম্পের। আর বাইডেন বলছেন, 'জয়ের পথে আছি।' তার কথা- "শেষ ব্যালট গোনা পর্যন্ত নির্বাচন শেষ হবে না।" একেই তো বলে আসলে- হাড্ডাহাড্ডি লড়াই! সূত্র: বিবিসি ও ডয়েচে ভেলে

বিবি/টিএমএইচ/১১-০৪-২০২০

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ:

বিশ্ব ডেস্ক, বিবি বুধ, নভেম্বর ৪, ২০২০ ৯:৪২ অপরাহ্ন

Comments (Total 0)