৯ পরাশক্তির বিপুল ব্যয়...

৯ পরাশক্তির বিপুল ব্যয়...

বিশ্বের নয়টি পরমাণু অস্ত্রধারী দেশ ২০২১ সালে তাদের অস্ত্র আধুনিকীকরণ করতে ৮২ দশমিক ৪ বিলিয়ন ডলার ব্যয় করেছে। যা আগের বছরের তুলনায় ৮ শতাংশ বেশি। আর ব্যায়ের এই তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিস নিউক্লিয়ার উইপনস-আইসিএএন তাদের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ সতর্ক করে, বিশ্বের নয়টি পারমাণবিক অস্ত্রধারী দেশ তাদের অস্ত্রাগার বড় করছে। স্নায়ুযুদ্ধের পর চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের ঝুঁকি সবচেয়ে বেশি বলে সতর্ক করে সংস্থাটি।

এবার ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিস নিউক্লিয়ার উইপনস- আইসিএএন জানালো, ২০২১ সালে নিজেদের পরমাণু অস্ত্র উন্নীত করতে ৮২.৪ বিলিয়ন ব্যয় করেছে বিশ্বের ৯টি দেশ।

এর মধ্যে সময়ে পরমাণু অস্ত্রের পেছনে সবচেয়ে বেশি ব্যয় করেছে যুক্তরাষ্ট্র নয় দেশের মোট ব্যয়ের অর্ধেকেরও বেশি করে এই দেশটি। তারপর রয়েছে চীন, রাশিয়া, যুক্তরাজ্য এবং ফ্রান্স।

যুক্তরাষ্ট্র ৪৪.২ বিলিয়ন ডলার, চীন ১১.৭ বিলিয়ন, রাশিয়া ৮.৬ বিলিয়ন ডলার, যুক্তরাজ্য ৬.৮ বিলিয়ন, ফ্রান্স ৫.৯ বিলিয়ন, ভারত ২.৩ বিলিয়ন ডলার, ইসরায়েল ১.২ বিলিয়ন, পাকিস্তান ১.১ বিলিয়ন ডলার এবং উত্তর কোরিয়া ৬৪২ মিলিয়ন ডলার।

পরমাণু অস্ত্রবিরোধী সংস্থাটি বলছে, যখন বিশ্বের বেশিরভাগ দেশ পারমাণবিক অস্ত্র নিষিদ্ধের পক্ষে, তখন এই দেশগুলো ২০২১ সালে গণবিধ্বংসী অবৈধ অস্ত্রের জন্য বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেছে।

প্রতিবেদনে বলা হয়, এই ব্যয় ইউরোপে চলমান একটি যুদ্ধ রোধ করতে ব্যর্থ হয়েছে এবং মূল্যবান সম্পদ নষ্ট করেছে। অথচ এই অর্থ বর্তমান নিরাপত্তা চ্যালেঞ্জ বা বিশ্বব্যাপী মহামারি মোকাবিলায় আরো ভালোভাবে ব্যবহার করা যেতে পারে। অপচয়ের এই দুর্নীতিবাজ চক্রের অবসান ঘটাতে হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আইসিএএন জানায়, পরমাণু অস্ত্র উৎপাদনকারী এসব দেশ কয়েক লাখ টাকা খরচ করেছে লবিং-এর জন্য। গড়ে ২৫৬ ডলারের অস্ত্র বিক্রির নতুন চুক্তিতে ১ ডলার করে লবিং খরচ পড়েছে।

#তমহ/বিবি/২৩-০৬-২০২২

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব

বিশ্ব ডেস্ক, বিবি বৃহঃ, জুন ২৩, ২০২২ ১১:৩১ পূর্বাহ্ন

Comments (Total 0)