সম্পদে বাংলাদেশের বিশাল উন্নতি

সম্পদে বাংলাদেশের বিশাল উন্নতি

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি দৃশ্যমান। বিভিন্ন বৈশ্বিক গবেষণায়ও এই খবর মিলছে। সর্বশেষ দেশের সম্পদ বিশাল বৃদ্ধির খবর এসেছে। ১৯৯৫ সাল থেকে ২০১৮ পর্যন্ত ২৩ বছরে বাংলাদেশের মোট সম্পদ বেড়েছে সাড়ে তিন গুণ। মূলত মানব পুঁজির ওপর ভর করেই দেশের সম্পদ ৩ ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে। তবে, এই দীর্ঘ সময়ে লিঙ্গবৈষম্যে তেমন উন্নতি হয়নি। বিশ্বব্যাংকের দ্য চেঞ্জিং ওয়েলথ অব নেশনস ২০২১ প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

১৪৬টি দেশের সম্পদের পরিবর্তন নিয়ে প্রথমবারের মতো প্রতিবেদন প্রকাশ করলো বিশ্বব্যাংক। দ্য চেঞ্জিং ওয়েলথ অব নেশনস ২০২১ শিরোনামের প্রতিবেদনে দেশগুলোর প্রাকৃতিক, মানব ও উৎপন্ন পুঁজি পরিমাপ করে জাতীয় সম্পদের হিসাব করা হয়েছে। এতে বলা হয়, ১৯৯৫ থেক ২০১৮ সাল পর্যন্ত উল্লেখযোগ্য হারে বেড়েছে বিশ্বের সম্পদ।

বিশ্বব্যাংক বলছে, এশিয়ায় দ্রুত প্রবৃদ্ধির কারণে উচ্চ আয়ের দেশগুলোর প্রায় কাছাকাছি পর্যায়ে চলে গেছে মধ্যম আয়ের দেশগুলো। উচ্চ-মধ্যম আয়ের দেশগুলোর সম্পদও বেড়েছে দ্বিগুণ।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সাল পর্যন্ত ২৩ বছরে বাংলাদেশের সম্পদ ছাড়িয়েছে ৩ ট্রিলিয়ন ডলার। মোট সম্পদের বৃহত্তম অংশ দখল করে আছে মানব-পুঁজি। ১৯৯৫ সালে যেখানে মানব-পুঁজি ছিল ৬৬৫ বিলিয়ন ডলার, সেখানে ২০১৮ সালে হয়েছে ২ হাজার ৮৭ বিলিয়ন ডলার। একইভাবে উৎপাদন পুঁজিও ১৫৩ থেকে ৮৬২ এবং প্রাকৃতিক পুঁজি ১১৫ থেকে ১৯৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

তবে, মানব-পুঁজির অবদান সবচেয়ে বেশি থাকলেও এই সময়ে লিঙ্গবৈষম্যের খুব একটা উন্নতি হয়নি। ১৯৯৫ সালে মোট মানব-পুঁজির ৯২ শতাংশ ছিল পুরুষদের অবদান, বাকি ৮ শতাংশ ছিল নারীদের অবদান। ২০১৮ সালেও পুরুষদের অবদান ৯৩ শতাংশ, আর বাকিটা নারীদের। দক্ষ জনবল তৈরিতে স্বল্প নয়, দীর্ঘমেয়াদি বিনিয়োগ বাড়ানোর তাগিদ দিয়েছে বিশ্বব্যাংক।

এই ২৩ বছরে বাংলাদেশের ম্যানগ্রোভ বনাঞ্চলের সম্পদ ৪০২ শতাংশ বেড়ে হয়েছে ১ হাজার ২৩ কোটি ডলার, যা ১৯৯৫ সালে ছিল ২০৪ কোটি ডলার। বিশ্বব্যাংক বলছে, ২০১৮ সাল পর্যন্ত বিশ্বজুড়ে ম্যানগ্রোভ অঞ্চলে সরাসরি বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৬৬ শতাংশ বেড়েছে। ম্যানগ্রোভ অঞ্চল না থাকলে বন্যায় ক্ষতির পরিমাণ আরও ব্যাপক হতো বলে মনে করে বিশ্বব্যাংক।

#তমহ/বিবি/০২-১১-২০২১

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি সোম, নভেম্বর ১, ২০২১ ২:১৫ অপরাহ্ন

Comments (Total 0)