আলোতে বাজিতে বছর বরণ

আলোতে বাজিতে বছর বরণ

বৈশ্বিক বছরের পঞ্জিকায় বদল এলো। বিদায় ২০২২, স্বাগত ২০২৩। নতুন বছর বরণে পুরো দুনিয়া মেতেছে উৎসবে। এতে সামিল বাংলাদেশও। নতুন বছরের প্রথম প্রহরে রঙিন হয়ে উঠলো আকাশ, কেঁপে উঠলো ঢাকা শহর। অসংখ্য ফানুসে ফানুসে ছেয়ে গেলো ঢাকার আকাশ! সে এক চমকপ্রদ দৃশ্য। সব নিষেধাজ্ঞা, বারণ হারিয়ে গেলো ২০২৩ সালকে বরণ করে নেওয়ার আনন্দে।

 

স্বাগত ২০২৩

মহাকালের আবর্তে আরও একটি বছরকে পেছনে ফেলে শুরু হলো নতুন গ্রেগরিয়ান বছর। সময়ের পার্থক্যভেদে রাত ১২টা ১ মিনিটে ক্যালেন্ডারের পাতা উল্টে সারাবিশ্বের মানুষ উৎসব আর আনন্দে বরণ করে নিল ২০২৩ সালকে। গত বছরের সকল দুঃখ-বেদনা ভুলে বিশ্বের সঙ্গে বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শুরু হয়েছে নতুন ইংরেজি বছর।

উৎসবের আমেজের পাশাপাশি কঠোর নিরাপত্তায় নতুন বছরকে বরণ করলো রাজধানীবাসী। নববর্ষ উদযাপনে নিরাপত্তা নিশ্চিতে খোলা স্থানে জমায়েত ও ছাদে ডিজে পার্টি না করাসহ বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করে আইন শৃঙ্খলাবাহিনী। নিয়ন্ত্রণ হয় যান চলাচল। তবে এসবের মাঝেই পটকা-আতশবাজি ফুটিয়ে, ফানুস উড়িয়ে রাজধানীর পাড়া মহল্লাতে চলে নতুন বছর উদযাপন।

ঘড়ির কাটায় রাত বারোটা। অপেক্ষা ছিল এই প্রহরেরই। মুহূর্তের আতশবাজি-ফানুসে রঙিন হয়ে ওঠে ঢাকার আকাশ। নগরীর বিভিন্ন এলাকা কেঁপে ওঠে পটকার আওয়াজে।

নতুন বছর উদ্ যাপনে আতশবাজি-পটকা ফোটানোয় বিধিনিষেধ থাকলেও অনেকই তা তোয়াক্কা করেননি। রাজধানীজুড়েই ছিল কঠোর নিরাপত্তা। মোড়ে মোড়ে দেখা গেছে আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি চৌকি।

করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, পণ্যের দাম বৃদ্ধির মধ্যেই সমাপ্তি ঘটলো ২০২২ সালের। তাই নতুন বছর নিয়ে নানা প্রত্যাশা মানুষের। পুরোনো সব হতাশা-গ্লানি পেছনে ফেলে নতুন বছরে নতুন শুরুর প্রত্যাশা সবার।

 

বর্ষবরণে মাতোয়ারা বিশ্ব

করোনার প্রকোপ কমায় উৎসবমুখর পরিবেশ ও উচ্ছ্বাস-উদ্দীপনায় নতুন বছরকে বরণ করছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়াসহ বিশ্বের অনেক দেশ। পরপর দুই বছর নানা বিধি-নিষেধ আর আতঙ্ক ইংরেজি নতুন বর্ষ উদযাপন দেখেনি বিশ্ব। তবে এবারে সেই শঙ্কা কাটিয়ে পুরো উল্লাসে মেতে উঠেছে বিশ্ব। বর্ণিল আতশবাজিতে বিভিন্ন শহরে বরণ কার হচ্ছে ২০২৩ সাল।

নতুন শুভসূচনার আশা নিয়ে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে তারা। সবার আগে নতুন বছরকে স্বাগত জানালো নিউজিল্যান্ড। অকল্যান্ড স্কাই টাওয়ারের বর্ণিল আয়োজন দেখতে ছিল উপচে পড়া ভিড়।

বর্ষবরণ উপলক্ষ্যে অস্ট্রেলিয়ার সিডনির ওপেরা হাউজে প্রতি বছরের মতোই ছিলো মনমুগ্ধকর আতশবাজির আয়োজন। বর্ণিল আলোক ছটায় ছেয়ে যায় হারবার ব্রিজ।এর কিছুক্ষণ পরেই নতুন বছরকে বরণ করে কুইন্সল্যান্ডের ব্রিসবেনবাসীও।

এছাড়া নতুন বছরকে স্বাগত জানিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়াতেও। ইন্দোনেশিয়ার বালি দ্বীপের নতুন বছর বরণে সাংস্কৃতি অনুষ্ঠানে অংশ নিয়েছেন সেখানকার হাজার হাজার বাসিন্দা। বালির দেনপাসারের একটি প্রধান সড়কে নববর্ষের সন্ধ্যায় বালিনেস নৃত্যশিল্পীদের নাচ পরিবেশ করতে দেখা গেছে।

অন্যদিকে নববর্ষ বরণের অন্যতম আকর্ষণ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস্কয়ারের নিউ ইয়ার ইভ আয়োজন। করোনার প্রকোপ কমায় এবারের আয়োজনে থাকছে বাড়তি আনন্দ। কাউন্টডাউনের জন্য প্রস্তুত ঐতিহ্যবাহী ক্রিস্টাল বল। এবারের নতুন বছরের থিম ‘ভালোবাসার উপহার’।

যুক্তরাজ্যের অন্যতম আকর্ষণ বিগ বেনের ঘড়ি। সংস্কারের জন্য ২০১৭ সাল থেকে ৪ বছর বন্ধ ছিলো এটি। তবে এবারও প্রথম প্রহরেই ঘণ্টা বাজবে বিগ বেনের।

#তমহ/বিবি/০১-০১-২০২৩

ক্যাটেগরী: জাতীয়

ট্যাগ: জাতীয়

জাতীয় ডেস্ক, বিবি রবি, জানুয়ারী ১, ২০২৩ ১২:১৬ পূর্বাহ্ন

Comments (Total 0)