শ্রীলঙ্কার পুঁজিবাজার চালু, কিন্তু...

শ্রীলঙ্কার পুঁজিবাজার চালু, কিন্তু...

এক সপ্তাহেরও বেশি সময় পর শ্রীলঙ্কার পুঁজিবাজার চালু হয়েছে। তবে তা বিনিয়োগকারীদের জন্য সুখকর হয়নি। দিনের শুরুতেই বাজারে বড় দর পতন হলে কর্তৃপক্ষ বাকী সময়ের জন্য লেনদেন স্থগিত করে দেয়। আগামীকাল ফের বাজার খোলা হবে। কালকের বাজার পরিস্থিতে যে ভাল হবে, তেমন কোনো আশার আলো দেখছেন না বিনিয়োগকারীরা। খবর ইকোনোমিক টাইমস ও হিন্দুস্তান টাইমসের।

তীব্র অর্থনৈতিক সংকটের মুখে গত ১৬ এপ্রিল শ্রীলংকার পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ৫ দিন কলম্বো স্টক এক্সচেঞ্জ বন্ধ রাখার নির্দেশ দেয়। এর পরে নববর্ষজনিত ছুটিতে লেনদেন আরও কয়েকদিন বন্ধ ছিল।
দীর্ঘ বন্ধের পর আজ লেনদেন শুরু হতেই তীব্র দরপতনের কবলে পড়ে বাজার। লেনদেন শুরু আধাঘণ্টার মধ্যে কলম্বো স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক এসঅ্যান্ডপি এসএল২০ আজ ২ হাজার ৬২৩ পয়েন্ট থেকে ২ হাজার ৩৫৫ পয়েন্টে নেমে আসে। সূচক কমে যায় ২৬৮ পয়েন্ট বা প্রায় ১০ দশমিক ৩০ শতাংশ। অন্যদিকে সার্বিক মূল্যসূচক এএসপিআই ৭ দশমিক ৬৭ শতাংশ কমে যায়। এমন পরিস্থিতিতে কর্তৃপক্ষ দিনের বাকী সময়ের জন্য লেনদেন বন্ধ ঘোষণা করে।

শ্রীলংকার পুঁজিবাজার বিশ্লেষকরা এভাবে লেনদেন বন্ধ করে দেওয়ার সমালোচনা করেছেন। তাদের মতে, এটি দেশি-বিদেশী বিনিয়োগকারীদের কাছে বাজারের ভাবমূর্তি নষ্ট করবে।

কলম্বোভিত্তিক এশিয়া সিকিউরিটিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নাভিদ মাজিদ বলেন, এরকম আকস্মিক স্থগিতের সিদ্ধান্তে কলম্বো স্টক এক্সচ্যাঞ্জের প্রতি আস্থা হারাবে বিনিয়োগকারীরা। বিশেষ করে বিদেশি বিনিয়োগকারীদের জন্য অস্বস্তিকর বিষয় হিসেবে দেখা দেবে।

#তমহ/বিবি/২৬-০৪-২০২২

ক্যাটেগরী: শেয়ারবাজার

ট্যাগ: শেয়ারবাজার

Millat Hossain মঙ্গল, এপ্রিল ২৬, ২০২২ ১:০৮ পূর্বাহ্ন

Comments (Total 0)