জন্মশতবর্ষে বঙ্গবন্ধুর নামে তিন বিমা

জন্মশতবর্ষে বঙ্গবন্ধুর নামে তিন বিমা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে চালু হয়েছে নতুন তিন বিমা। এর উদ্যোক্তা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ সংস্থা (আইডিআরএ)। এই তিন পলিসির নাম হচ্ছে- বঙ্গবন্ধু শিক্ষা বিমা, বঙ্গবন্ধু সুরক্ষা বিমা ও বঙ্গবন্ধু স্পোর্টসম্যানস কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স।

আইডিআরএ সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু সুরক্ষা বিমার পলিসি গ্রহণে এককালীন প্রিমিয়াম ১০০ টাকা দিয়ে দুই লাখ টাকার কাভারেজ সুবিধা পাওয়া যাবে। বিমার মেয়াদ এক বছর হলেও পরবর্তীতে নবায়ন করা যাবে। ১৬ থেকে ৬৫ বছর বয়সী নাগরিক এ পলিসি গ্রহণ করতে পারবেন। তবে গার্মেন্টস শ্রমিকদের ক্ষেত্রে বয়সসীমা ১৪ থেকে ৬৫ বছর পর্যন্ত।

বঙ্গবন্ধু সুরক্ষা বীমার সুবিধার বিস্তারিত:

ক) বীমা অংক: ২,০০,০০০/- টাকা। খ) প্রিমিয়াম: ১০০/- টাকা। গ) প্রিমিয়াম প্রদান পদ্ধতি: এককালীন। ঘ) বীমা গ্রহণকারীর বয়স: সাধারণ ব্যক্তিদের ক্ষেত্রে ১৬ থেকে ৬৫, গার্মেন্টস শ্রমিকদের ক্ষেত্রেঃ ১৪ থেকে ৬৫ বছর। ঙ) বীমার মেয়াদঃ ০১ বছর এবং নবায়ন যোগ্য। চ) বীমা গ্রাহকঃ উল্লিখিত বয়স শ্রেণীর যে কেউ এ বীমা গ্রহণ করতে পারবে।

ছ) ক্ষতিপূরণের তালিকা:

১) দুর্ঘটনার ৬ মাসের মধ্যে মৃত্যু হলে পুর্ণ বীমা অংক অর্থাৎ ২০০,০০০ টাকা। ২) আঘাতের ৬ মাসের মধ্যে: উভয় চোখের দৃষ্টিশক্তি সম্পূর্ণ হারিয়ে গেলে। দুটি হাত সম্পূর্ণরূপে হারিয়ে গেলে। উভয় পায়ের গোড়ালির নিচের অংশ হারিয়ে গেলে। যেকোন একটি বা একটি হাত হারিয়ে গেলে। যেকোন একটি পায়ের গোড়ালির নিচের অংশ সম্পূর্ণ হারিয়ে গেলে। পুর্ণ বীমা অংক অর্থাৎ ২০০,০০০ টাকা।

 

৩) আঘাতের ৬ মাসের মধ্যে: কোন চোখের দৃষ্টি শক্তি সম্পূর্ণ হারিয়ে গেলে। কোন হাত সম্পূর্ণ হারিয়ে গেলে। কোন পায়ের গোড়ালির নিচের অংশ হারিয়ে গেলে। অর্ধেক বীমা অংক অর্থাৎ ১০০,০০০ টাকা।

৪) আঘাত ( Injury) এর কারণে বীমাবৃত ব্যক্তি সম্পূর্ণরূপে এবং স্থায়ীভাবে অক্ষমতার (Disablement) ক্ষেত্রে; পুর্ণ বীমা অংক অর্থাৎ ২০০,০০০ টাকা।

বঙ্গবন্ধু শিক্ষা বিমা

বার্ষিক ৮৫ টাকা দিয়ে তিন থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য এ পলিসি গ্রহণ করা যাবে। বাবা-মা বা একজন আইনগত অভিভাবক বিমাবৃত হবেন। অভিভাবকের বয়স ২৫ থেকে ৬৪ বছর হতে হবে। পলিসির মেয়াদ শিশুর বয়সের সঙ্গে সম্পর্কিত। এক্ষেত্রে শিশুর ১৮তম জন্মদিনে পলিসির মেয়াদ শেষ হবে। তিন বছর বয়সী শিশুর জন্য বিমা করলে মেয়াদ হবে ১৫ বছর। ১৭ বছর বয়সী শিশুর জন্য করলে হবে এক বছর। পলিসি মেয়াদের মধ্যে অভিভাবক বা বাবা-মা দুর্ঘটনায় পঙ্গু হলে পলিসির বাকি মেয়াদে বিমার আওতায় মাসে ৫০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

বঙ্গবন্ধু স্পোটর্সম্যানস কম্প্রিজেনসিভ ইন্সুরেন্স

বার্ষিক ২৮৫ টাকা প্রিমিয়াম দিয়ে একজন খেলোয়াড় জীবনের সার্বিক ঝুঁকির নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। তিনটি ক্যাটাগরিতে এ পলিসি গ্রহণ করা যাবে। ক্যাটাগরি-১ এ দুর্ঘটনায় মৃত্যু, শারীরিক আঘাতজনিত মৃত্যু ঝুঁকির সুরক্ষায় পাবেন এক লাখ টাকা। ক্যাটাগরি-২ এ তৃতীয় পক্ষের কাছে দায়বদ্ধতার সুরক্ষা পাবেন ৫০ হাজার টাকা। ক্যাটাগরি-৩ এ ক্রীড়া সরঞ্জামের দুর্ঘটনায় ক্ষতিপূরণ পাবেন ১০ হাজার টাকা।

#তমহ/বিবি/১৩-০৩-২০২১

ক্যাটেগরী: বিমা

ট্যাগ: বিমা

বিমা ডেস্ক, বিবি শনি, মার্চ ১৩, ২০২১ ৩:২৮ পূর্বাহ্ন

Comments (Total 0)