প্রথমবার বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ

প্রথমবার বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে পা রেখেছে বাংলাদেশ দল।আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টের ফাইনালে এই প্রথম উঠল বাংলাদেশ। আগামী ৯ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ যুবারা।

বাংলাদেশের এই জয়ের পেছনে ব্যাট হাতে বড় ভূমিকা রাখেন ডানহাতি ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়। কিউইদের দেয়া ২১২ রানের লক্ষ্যে খেলতে নেমে ১২৭ বলে ১৩টি চারের সাহায্যে ১০০ রানের ইনিংস খেলেন মাহমুদুল। রান তাড়া করতে নেমে অবশ্য শুরুটা ভালো হয়নি যুবাদের। দলীয় ৩২ রানের মাথায় ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে তারা। এরপর ৬৮ রানের জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেন জয় এবং তৌহিদ হৃদয়।

দলীয় ১০০ রানের মাথায় তৌহিদকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলে এই জুটি ভাঙেন নিউজিল্যান্ডের আদিত্য অশোক। ৪০ রান করে তৌহিদ বিদায় নেয়ার পর ডানহাতি ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয় এবং শাহাদাত হোসেনের দারুণ ব্যাটিংয়ে আর বিপদে পড়তে হয়নি যুবাদের। এই দুই ব্যাটসম্যান ১০১রানের জুটি গড়ে দলের জয়ের ভিত গড়ে দেন।

এর আগে পচেফস্ট্রুমের সেনওয়েস পার্কে নিউজিল্যান্ড অনূর্ধ্ব ১৯ দলের বিপক্ষে প্রথমে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক আকবর আলী। এরপর খেলতে নেমে আকবরবাহিনীর তোপের মুখে পড়ে কিউইরা। শরিফুল ইসলাম, হাসান মুরাদ এবং শামিম হোসেনের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে মাত্র ২১১ রান সংগ্রহ করে জেসি টাস্কঅফের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড অনূর্ধ্ব ১৯ দল। মাত্র ৪৫ রান খরচায় ৩ উইকেট শিকার করেন পেসার শরিফুল। অপরদিকে ২টি করে উইকেট নেন দুই স্পিনার মুরাদ এবং শামিম।

কিউইদের পক্ষে সর্বোচ্চ ৭৫ রান করেন বেকহ্যাম হুইলার গ্রিনঅল। এছাড়া ৪৪ রানের ইনিংস খেলেন ডানহাতি ব্যাটসম্যান নিকোলাস লিডস্টোন। ২৪ রানের ইনিংস আসে ফার্গাস লেলম্যানের ব্যাট থেকে।

#এসএস/বিবি/০৬-০২-২০২০

ক্যাটেগরী: খেলা

ট্যাগ: খেলা

খেলা ডেস্ক, বিবি বৃহঃ, ফেব্রুয়ারী ৬, ২০২০ ১১:৫০ অপরাহ্ন

Comments (Total 0)