সাউথ এশিয়ান ইউনিভার্সিটি ইয়ুথ ফেস্ট মাতালেন জাবির তিন শিক্ষার্থী​​​​​​​

সাউথ এশিয়ান ইউনিভার্সিটি ইয়ুথ ফেস্ট মাতালেন জাবির তিন শিক্ষার্থী​​​​​​​

ভারতের হরিয়ানা রাজ্যের কুরুক্ষেত্র বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় এশিয়া মহাদেশের বিশ্ববিদ্যালয়ভিত্তিক সর্ববৃহৎ আন্তর্জাতিক উৎসব "South Asian Universities Youth fest " এর ১৩ তম আসর। সেখানে বাংলাদেশের ৩৫ টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের প্রতিনিধি হিসেবে তিন জন শিক্ষার্থী অন্যন্য কৃতিত্ব অর্জন করে।

কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীরা হলেন, আকাশ সরকার , রুবাইয়াৎ ইবনে নবী ও তরিক মৃধা। বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের দুই শিক্ষার্থী এবং চারুকলা বিভাগের এক শিক্ষার্থী। আকাশ সরকার শাস্ত্রীয় নৃত্য এবং দেশিয় নৃত্য নিয়ে কাজ করছে।

গত ৫ থেকে ১০ জানুয়ারি ২০২০ ভারতের উড়িশ্যায় অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ আয়োজন ‘ধনুযাত্রা মহাউৎসব ২০২০’ হয়। সেখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৭ জন শিক্ষার্থী আকাশ সরকারের নেতৃত্বে অংশগ্রহণ করে। এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক ফেস্টে ভূটান , নেপাল ,থাইল্যান্ড এ অংশগ্রণ করে।

তরিক মৃধা ২০১৭ সালে চ্যানেই আই সেরাকন্ঠ ফাইনালিস্ট।  গৌরবের সঙ্গে সংগীত নিয়ে কাজ করে যাচ্ছেন তিনি। রুবায়েৎ ইবনে নবী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী। সাউফেস্টে পোস্টার মেকিং তিনি অংশগ্রহণ করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীর পারফর্মেন্স ছাড়িয়ে যায় ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য দেশের পারফর্মেন্সকে। আন্তর্জাতিক অঙ্গনে কুড়িয়ে এনেছে সম্মান এবং সুনাম।

দক্ষিণ এশিয়ার শিক্ষামূলক, সামাজিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগীতা ও সম্প্রীতি জোরদার করা সাউফেস্টের মূল উদ্দেশ্য। উৎসবে অনুষ্ঠিত মূল কর্মকাণ্ডের মধ্যে শাস্ত্রীয় নৃত্য , দেশীয় নৃত্য , পোস্টার মেকিং, সংগীত , ক্লে মডেলিং , পোস্টার ডিজাইন , লাইট ভোকাল ,ফোক অর্কেস্ট্রা , মাইম ,এলোকিউশন , বিতর্ক এবং সেমিনার।

বাংলাদেশ , ভারত , নেপাল , ভূটান , শ্রীলংকা , আফগানিস্তান , মরিশাস থেকে প্রায় ৭০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

১৩ তম সাউফেস্টের স্বীকৃতিস্বরুপ সার্টিফিকেট , স্বর্ণপদক এবং স্মারক প্রদান করা হয়।

কৃতি শিক্ষার্থীরা জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এবং বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করা সত্যি গর্বের। সব সময় ভালো পারফরম্যান্সের মাধ্যমে নিজের দেশ ও প্রতিষ্ঠানকে তুলে ধরার চেষ্টা করি।

তারা জানান, গর্ব হয় যখন নিজের বিশ্ববিদ্যালয় এবং দেশের সুনাম বৃদ্ধিতে অংশ নিতে পারি। সবার সহযোগিতায় আরও বহুদূর এগিয়ে যেতে চাই। কাজ করতে চাই আমার মাতৃভূমি বাংলাদেশের সন্তান হিসেবে।

#এসকেএস/বিবি/১৩-০৩-২০২০

ক্যাটেগরী: ক্যাম্পাস

ট্যাগ: ক্যাম্পাস

ক্যাম্পাস ডেস্ক, বিবি বৃহঃ, মার্চ ১২, ২০২০ ১০:৫৯ অপরাহ্ন

Comments (Total 0)