গরু বেশি, ক্রেতা কম!

গরু বেশি, ক্রেতা কম!

ঈদের আগের দিনও রাজধানীর পশুর হাটে ক্রেতা না পাওয়ার দাবি করছেন ব্যবসায়ীরা। তারা অপেক্ষায় আছেন, এবারও হয়তো গত বছরের মতো ঈদের আগের দিন দাম বেড়ে যাবে।

তবে, কম দামে পশু কিনতে পেরে খুশি রাজধানীবাসী। আর, কাঙ্ক্ষিত দাম না পেয়ে হতাশ বিক্রেতারা।

২০ জুলাই মঙ্গলবার রাজধানীর গাবতলী, রূপনগর ও কচুক্ষেত এলাকার তিনটি গরুর হাট ঘুরে এই চিত্র দেখা গেছে। বিক্রি না করে রেখে দেওয়া হয়েছে বহুসংখ্যক গরু।

ব্যবসায়ীরা বলছেন, রাজধানীর ক্রেতারা সাধারণত ঈদের আগের দিন পশু কেনেন। তাই বিক্রি বাড়ার আশায় ছিলেন তারা। তবে, এখনও প্রত্যাশা অনুযায়ী ক্রেতার দেখা পাননি তারা।

বিক্রেতারা জানান, গত বছরের অভিজ্ঞতায় তারা দেখেছেন, প্রথম দিকে খুব একটা বেচা-কেনা না হলেও ঈদের আগের দিন সন্ধ্যায় হুট করে গরুর দাম প্রায় ২০ থেকে ৫০ শতাংশ বেড়ে যায়। সে কারণে এবারও তারা অপেক্ষায় আছেন, শেষ দিকে যদি দাম বাড়ে।

কয়েকটি হাটের গরু ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের বেশিরভাগই কুষ্টিয়া, ভেড়ামারা, রাজবাড়ী, পাংশা, পাবনা, বগুড়া, জামালপুর, যশোর, ঝিনাইদহ ও সিরাজগঞ্জ এলাকা থেকে গরু নিয়ে এসেছেন।

ঢাকা শহরের বেশিরভাগ মানুষের বাড়িতে গরু রাখার ব্যবস্থা নেই। তা ছাড়া, বেশি আগে থেকে গরু কিনে যত্ন করাও ঝামেলার। তাই বেশিরভাগ মানুষ ঈদের আগের দিন গরু কিনতে চান। আর এই সুযোগটি কাজে লাগানোর অপেক্ষায় আছেন গরু ব্যবসায়ীরা।

রাজধানীর বিভিন্ন গরুর হাট ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা তাদের ২৫ থেকে ৩০ শতাংশ গরু রেখে দিয়েছেন ঈদের আগের দিন সন্ধ্যায় বিক্রির অপেক্ষায়। তবে, শেষ দিনে দাম না বাড়লে, লোকসানে হলেও বিক্রি করতে হবে বেশিরভাগ গরু।

এদিকে, সবগুলো হাটেই উপেক্ষিত হয়েছে স্বাস্থ্যবিধি। কারও কোনো তদারকিও চোখে পড়েনি। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি ও লকডাউনে ঢাকার হাটে পশু আমদানি নিয়ে শঙ্কা ছিল। কিন্তু বিধিনিষেধ শিথিল করায় সারা দেশ থেকেই এসেছে পশু।

#তমহ/বিবি/২০-০৭-২০২

ক্যাটেগরী: ব্যবসা

ট্যাগ: ব্যবসা

ব্যবসা ডেস্ক, বিবি মঙ্গল, জুলাই ২০, ২০২১ ৪:৪৪ অপরাহ্ন

Comments (Total 0)