আবার চাঁদে পা রাখবে মানুষ

আবার চাঁদে পা রাখবে মানুষ

চাঁদে আর্টেমিস ওয়ান রকেট উৎক্ষেপণে দ্বিতীয়বারের মতো চেষ্টা চালাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে শনিবার স্থানীয় সময় দুপুর ২টা ১৭ মিনিটে ক্রু-বিহীন রকেটটি উৎক্ষেপণ করা হবে। গত সোমবার যান্ত্রিক ত্রুটির কারনে ব্যর্থ হয় প্রথম প্রচেষ্টা।

১৯৬৯ সালে প্রথম চাঁদে মানুষ পাঠায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।


এর ঠিক ৫৩ বছর পর ফের চাঁদে মানুষ পাঠানোর প্রস্তুতি নিয়েছে নাসা। আর্টেমিস-ত্রি নামের মিশনের অংশ হিসাবে ২০২৫ সালে প্রথম চাঁদে নারী পাঠাতে চায় সংস্থাটি। তার আগেই পরীক্ষামূলক ভাবে চাঁদে যাচ্ছে আর্টেমিস ওয়ান। এছাড়া, চাঁদ অভিযানের মাধ্যমে মঙ্গলগ্রহে যাওয়ার প্রস্তুতি নিতে চায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

২৯ আগস্ট রকেটটি উৎক্ষেপণে প্রথম চেষ্টা চালায় নাসা। কিন্তু ইঞ্জিনে ফাটল দেখা দেয়ায় উৎক্ষেপণ কার্যক্রম স্থগিত করা হয়। প্রথম চেষ্টা থেকে শিক্ষা নিয়ে এবারের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন নাসা পরিচালক বিল নেলসন।

বিল নেলসন বলেছেন, 'এটি একটি পরীক্ষামূলক ফ্লাইট। চাঁদে মানুষ পাঠানোর আগে এই ফ্লাইটটির প্রয়োজনীয়তা রয়েছে। প্রথম উৎক্ষেপণ চেষ্টা থেকে শিক্ষা নিয়ে এবারের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সবাই আগের চেয়ে আরও আত্মবিশ্বাসী।'


সবকিছু ঠিক থাকলে মহাকাশযানটি চাঁদের চারপাশে মাত্র ৩৮ দিনে ১৩ লাখ মাইল প্রদক্ষিণ করবে। পুরো মিশনে অন্তত ২০ লাখ ১০ হাজার কিলোমিটার পথ পাড়ি দেবে মহাকাশযানটি। ১১ অক্টোবরে আর্টেমিস ওয়ান রকেটটি ক্যালিফোর্নিয়া উপকূলে ফিরে আসার কথা রয়েছে।

#তমহ/বিবি/২৬-০৯-২০২২

ক্যাটেগরী: প্রযুক্তি

ট্যাগ: প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক, বিবি রবি, সেপ্টেম্বর ২৫, ২০২২ ৩:৩৬ অপরাহ্ন

Comments (Total 0)