গাড়ি ক্রয়ে নিষেধাজ্ঞা!

গাড়ি ক্রয়ে নিষেধাজ্ঞা!

ব্যয় কমানোর লক্ষ্যে আগামী এক বছর কোনো ব্যাংক গাড়ি কিনতে পারবে না বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন বা প্রতিস্থাপন হিসেবে সব প্রকার যানবাহন কেনা বন্ধ থাকবে। গত ২৭ জুলাই এই নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ২০২২ সালের বাকি ছয় মাস এবং ২০২৩ সালের প্রথম ছয় মাস পর্যন্ত বিভিন্ন ব্যয় বন্ধ বা কমানোর জন্য নির্দেশ দেয়া হচ্ছে। তবে ব্যাংকে যানবাহন কেনা স্থগিত হলেও জরুরি কিছু ক্ষেত্রে ব্যয় করা যাবে। এই জন্য আপ্যায়ন, ভ্রমণ, কম্পিউটার ও আনুষঙ্গিক বৈদ্যুতিক সরঞ্জামাদি, আসবাবপত্র ও অন্যান্য মনিহারি খাতে বরাদ্দ করা অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ খরচ করা যাবে।

বর্তমান অবস্থার প্রেক্ষিতে পরিচালন ও উন্নয়ন ব্যয় স্থগিত বা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সাশ্রয় করা অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না। এছাড়া ব্যয় কমানো সংক্রান্ত তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল তথ্য চাইলে তাদের সরবরাহ করতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকার ২০২২-২৩ অর্থবছরে কিছু খাতে পরিচালন ও উন্নয়ন ব্যয় স্থগিত বা কমানোর সিদ্ধান্ত হয়েছে। এ প্রেক্ষাপটে ব্যাংকগুলো ২০২২ পঞ্জিকা বছরের শেষ ৬ মাস এবং আগামী বছরের প্রথম ৬ মাস কিছু খাতে পরিচালন ও উন্নয়ন ব্যয় কমানোর লক্ষে এ নির্দেশনা দেয়া হলো। চলতি বছর ও আগামী বছরের বার্ষিক আর্থিক প্রতিবেদনে ব্যয় কমানোর বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।

এর আগে, মঙ্গলবার অপর এক নির্দেশনায় বিদ্যুৎ ও জ্বালানিতে ব্যয় কমাতে বলা হয়। নির্দেশনার আলোকে চলতি অর্থবছর বিদ্যুত খাতে ২৫ শতাংশ এবং জ্বালানিতে ২০ শতাংশ খরচ কমাতে হবে। এক্ষেত্রেও ব্যয় কমানোর তথ্য ব্যাংকের বার্ষিক আর্থিক প্রতিবেদনে উল্লেখ করতে হবে। এছাড়া সাশ্রয়ের টাকা অন্য কোনো কাজে লাগানো যাবে না।

#তমহ/বিবি/১৩-০৮-২০২২

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি শনি, আগষ্ট ১৩, ২০২২ ১১:১৩ পূর্বাহ্ন

Comments (Total 0)