অর্থনীতির নোবেলে ভূষিত ৩ মার্কিন

অর্থনীতির নোবেলে ভূষিত ৩ মার্কিন

আর্থিক সংকটের সময় অর্থনীতিতে ব্যাংকের ভূমিকা নিয়ে গবেষণার জন্য এ বছর যৌথভাবে অর্থনীতিতে নোবেল পেয়েছেন তিন মার্কিন অর্থনীতিবিদ। যুক্তরাষ্ট্রের বেন এস বার্নানকে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ এইচ ডিবভিগকে বিজয়ী ঘোষণা করা হয়।

 

সোমবার স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সে। অর্থনৈতিক সংকটে কিভাবে ব্যাংকের পতন রোধ করা যায় সে বিষয়ে গবেষণা করেছেন তারা।

 

বেন এস বার্নানকে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান ছিলেন। ডগলাস ডব্লিউ ডায়মন্ড শিকাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। ফিলিপ এইচ ডিবভিগ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

 

এর আগে ২০২১ সালে এই পুরস্কারে পেয়েছিলেন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংরিস্ট ও গুইদো ডব্লিউ ইমবেন্স। শ্রম অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ডেভিড কার্ড ও কারণগত সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদানের জন্য বাকি দুই অর্থনীতিবিদ নোবেল পুরস্কারে ভূষিত হন।

 

১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারে গোড়াপত্তন ঘটলেও এ তালিকায় অর্থনীতি যুক্ত হয় ১৯৬৮ সালে। অর্থনীতিতে নোবেল দেওয়া হচ্ছে ১৯৬৯ সাল থেকে।

 

১৯৬৮ সালে সুইডিশ কেন্দ্রীয় ব্যাংক সেভেরিজেস রিক্সব্যাংক ৩০০ বছর পূর্তিতে নোবেল ফাউন্ডেশনকে যে বিপুল অর্থ দান করে তা দিয়ে অর্থনীতিতে নোবেল প্রদান করা হবে বলে ঠিক করা হয়।

 

গত ৩ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কারের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়। অপরদিকে আজ সোমবার (১০ অক্টোবর) অর্থনীতিতে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে এই কার্যক্রম শেষ হলো।

#তমহ/বিবি/১০-১০-২০২২

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি সোম, অক্টোবর ১০, ২০২২ ৮:৩৫ পূর্বাহ্ন

Comments (Total 0)