সিটি ব্যাংকে সিডিসির ৩০ মিলিয়ন ডলার

সিটি ব্যাংকে সিডিসির ৩০ মিলিয়ন ডলার

যুক্তরাজ্যের উন্নয়নমূলক অর্থনৈতিক সংস্থা এবং বিনিয়োগ প্রতিষ্ঠান সিডিসি গ্রুপ বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারী ব্যাংক সিটি ব্যাংককে ৩০ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য অর্থায়ন ঋণ প্রদান করেছে। এই ঋণসুবিধা সিটি ব্যাংকের তারল্য প্রবাহ বৃদ্ধিতে সহায়তা করবে, যা ধারাবাহিকভাবে আমদানি ও রপ্তানি কার্যক্রমকে জোরদার করে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করবে।

সিডিসির এই বিনিয়োগ সিটি ব্যাংকের ঋণগ্রহীতাদের আমদানি ও রপ্তানির ব্যবসায় গতি আনবে এবং প্রতি বছর অতিরিক্ত ১০০ মিলিয়ন মার্কিন ডলারের বৈদেশিক বাণিজ্য সুবিধা দেবে বলে আশা করা হচ্ছে। সেইসঙ্গে এই ঋণ সুবিধা সিটি ব্যাংক বাংলাদেশের ১.৭০ কোটি সাধারণ গ্রাহক, মাইক্রো এবং এসএমই উদ্যোক্তাদের চাহিদা প‚রণের ক্ষেত্রে ব্যাংকের অবস্থানকে আরও দৃঢ় করবে এবং বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা ক্ষেত্রসমূহ যেমন, তৈরি পোশাক, ম্যানুফ্যাকচারিং এবং খাদ্য প্রক্রিয়াজাত ও উৎপাদন শিল্পের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করবে। 

স্থানীয় ব্যাংকসমূহ প্রায়ই স্বল্প-মেয়াদী বৈদেশিক ঋণ সংকটের সম্মুখীন হয় । কোভিড-১৯ মহামারী সা¤প্রতিক সময়ে শিথিল শর্তে বিদেশী মুদ্রার তহবিল প্রাপ্তিকে আরও কঠিন করে তুলেছে। সিডিসির এ ঋণ সুবিধার প্রধান লক্ষ্য হচ্ছে একটি স্থিতিশীল উৎস থেকে বাণিজ্য ঋণ সরবরাহের মাধ্যমে বর্তমানের এই অসুবিধাকে হ্রাস করা।

সাম্প্রতিক সময়ে বাণিজ্য ঘাটতি এবং আমদানি হ্রাস পাওয়ার বিষয়টি বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধিকে বাধাগ্রস্থ করছে। এই ঋণ সুবিধা বাংলাদেশে আমদানি ও রপ্তানি বাণিজ্যের জন্য প্রয়োজনীয় ডলার সরবরাহ ঘটাবে।  বাংলাদেশের ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বাংলাদেশের কোনো ব্যাংকের সঙ্গে প্রথমবারের মতো সিডিসি গ্রুপের এই সরাসরি বাণিজ্য অর্থায়ন ঋণকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘এই বাণিজ্য অর্থায়ন ঋণ চুক্তি যুক্তরাজ্য ও বাংলাদেশের অর্থনৈতিক অংশীদারিত্বের পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা অনুদান অর্থায়ন ছাড়াও বিভিন্ন বাণিজ্য অর্থায়ন উপকরণের মাধ্যমে বিস্তৃত হবে।’

সিডিসি গ্রæপের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রেহান রশিদ বলেন, ‘আমরা  আনন্দিত যে এই বাণিজ্য অর্থায়ন ঋণ বাংলাদেশের ব্যাংকিং খাত এবং স্থানীয় ও আঞ্চলিক পর্যায়ের ভ্যালু চেইনে প্রভাব রাখার ব্যাপারে আমাদের সক্ষমতা বাড়িয়ে দেবে।’ সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ বলেন, ‘সিডিসির এই ঋণ ইউপিএএস এলসিসমূহের মাধ্যমে বাণিজ্য অর্থায়নে সহায়তা করবে। এটি প্রকারান্তরে দেশের কর্পোরেট এবং এসএমইগুলোকে কার্যকর পরিচালন মূলধনের জন্য এই মহামারীকালে প্রতিযোগিতামূলক সুদের হার প্রাপ্তিতে সহায়তা করবে। আমরা এই নতুন স‚চনায় খুব খুশি এবং নিকট ভবিষ্যতে সিডিসির সঙ্গে আরও দৃঢ় সম্পর্ক স্থাপনের ব্যাপারে আশাবাদী।’

#তমহ/বিবি/১৮-০৭-২০২১

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি রবি, জুলাই ১৮, ২০২১ ১০:০৩ অপরাহ্ন

Comments (Total 0)