ফেসবুকের নামবদল!

ফেসবুকের নামবদল!

কোম্পানির নাম ফেসবুকের বদলে পরিবর্তন করে রাখা হয়েছে মেটা। বৃহস্পতিবারের এ ঘোষণার মধ্য দিয়ে মেটাভার্সের দুনিয়ায় প্রবেশ করতে যাচ্ছে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটি। তবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রামের মতো অ্যাপস থাকবে আগের মতোই।

 

মেটা শব্দের অর্থ হলো সীমা ছাড়িয়ে। আর সীমা ছাড়ানোর পথে এক ধাপ এগিয়ে গেলেন মার্ক জাকারবার্গ। তার প্রতিষ্ঠান ফেসবুকের নাম পরিবর্তন করে রাখলেন মেটা।

 

কিছুদিন আগে এই নাম পরিবর্তনের কথা জানায়, যুক্তরাষ্ট্রের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ। ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, নাম পরিবর্তনের ফলে পুরো প্রতিষ্ঠানটি অন্য একটি প্রতিষ্ঠানের অধীনে গেলেও, অন্যান্য অ্যাপে এর প্রভাব পড়বে না।

 

ফেসবুক কোম্পানির নাম মেটা রাখার পাশাপাশি মেটাভার্স নিয়ে বিস্তারিত পরিকল্পনাও জানিয়েছে মার্ক জাকারবার্গ। প্রযুক্তি বিশ্বে এখন সবচেয়ে প্রত্যাশিত ও জনপ্রিয় বিষয় এই মেটাভার্স। এতে ভার্চুয়াল বা অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করে ডিজিটাল স্পেসকে নিয়ে আসা হয় বাস্তবের কাছাকাছি।

 

দুনিয়া কাঁপানো সিনেমা মেট্রিক্সে, ভার্চুয়াল জগতের পাশাপাশি বাস্তবের পৃথিবীকেও দখল করে নেয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। সেখানে মিলেমিশে একাকার হয়ে যায় রিয়েলিটি ও ভার্চুয়াল রিয়েলিটির ব্যবধান।

 

মেটাভার্সের ধারণা প্রথম মিলেছিল গল্প-উপন্যাসে। তবে গেমিং দুনিয়ায় এখন এটি বেশ জনপ্রিয়। সেখানে এক গেইমার অন্য গেমারদের সঙ্গে নানা অভিযানে অংশ নিতে পারেন ভার্চুয়াল জগতে। এজন্য লাগে শুধু একটি ভিআর হেডসেট।

 

এখানে ক্রিপ্টোকারেন্সি দিয়ে কেনা যায় জমিজমা থেকে শুরু করে নানা কিছু। এখন শিশুদের গেইম রোব্লক্স ও এপিক গেইমস ফোর্টনাইট নিজেদের মেটাভার্স কোম্পানি হিসেবে দাবি করে।

 

যোগাযোগের ক্ষেত্রে এখন ব্যবহৃত হয় ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন। তবে মেটাভার্সের মাধ্যমে এই যোগাযোগ হবে বহুমাত্রিক ও কর্মকাণ্ডভিত্তিক।

 

এতদিন ছোট পরিসরে থাকলেও এখন ফেসবুক থেকে শুরু করে বিশ্বের টেক জায়ান্টরা বিনিয়োগ নিয়ে আসছে মেটাভার্স নামের এই ডিজিটাল স্পেইসে। যেখানে রিয়েলিটি ও ভার্চুয়াল রিয়েলিটির পার্থক্য প্রায় শূন্যের কোঠায় নামবে।

#তমহ/বিবি/২৯-১০-২০২১

ক্যাটেগরী: প্রযুক্তি

ট্যাগ: প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক, বিবি শুক্র, অক্টোবর ২৯, ২০২১ ১০:৪৩ পূর্বাহ্ন

Comments (Total 0)