গোপনীয়তা রক্ষায় ফেইসবুক

গোপনীয়তা রক্ষায় ফেইসবুক

এখন থেকে আরো বেশি করে গোপনীয়তা রক্ষা করবে ফেসবুক। গোপনতা নীতিমালা তদন্তের জন্য তথ্য দিয়ে সহায়তা করার অনুরোধে বাড়তি নথি জমা দিতে রাজি হয়েছে ফেইসবুক। এই নথি চেয়ে চলতি মাসেই আদালতের দ্বারস্থ হয়েছিলো মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দপ্তর।

চলতি সপ্তাহেই স্যান ফ্রান্সিসকো সুপিরিওর কোর্টে তদন্তের জন্য বাড়তি তথ্য চেয়ে যৌথ আবেদন করা হয়। ২৬ নভেম্বরের মধ্যে কিছু তথ্য দেওয়ার কথা জানিয়েছে ফেইসবুক। ডিসেম্বর এবং জানুয়ারিতে বাড়তি নথি দিতেও সম্মত হয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

নথি চেয়ে ক্যালিফোর্নিয়ার আবেদনটি এখনও বিবেচনায় রয়েছে। ২০২০ সালের ১৯ ফেব্রুয়ারি এ বিষয়ে শুনানি দেবেন বিচারক।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ফেইসবুকের অঙ্গরাজ্য এবং স্থানীয় জননীতি বিভাগের ভাইস প্রেসিডেন্ট উইল ক্যাসলবেরি বলেন, “বিগত বছরগুলোতে হাজার পাতার লিখিত জবাব এবং লাখো নথি দিয়ে ক্যালিফোর্নিয়ার তদন্তে সহায়তা করেছে প্রতিষ্ঠানটি। আমরা সহয়তা চালিয়ে যাবো এবং অ্যাটর্নি জেনারেলের বাকি অনুরোধগুলো সমাধানের চেষ্টা করবো।”

গোপনতা বিষয়ে ফেডারেল ট্রেড কমিশনের এক মামলায় জুলাই মাসেই রেকর্ড ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা দিতে রাজি হয়েছে ফেইসবুক। গ্রাহকের ডেটা আরও নিরাপদ করতে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিযোগিতা বিরোধী কার্যক্রম, গ্রাহকের ডেটা ঝুঁকির মধ্যে ফেলা এবং বিজ্ঞাপনের মূল্য বাড়ানো এমন বিষয়গুলো নিয়ে ফেইসবুকের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৭টি অঙ্গরাজ্য। এর পাশাপাশি ফেডারেল ট্রেড কমিশন এবং বিচার বিভাগেরও তদন্তের মুখে রয়েছে প্রতিষ্ঠানটি।

#এসএস/বিবি/২৪-১১-২০১৯

ক্যাটেগরী: প্রযুক্তি

ট্যাগ: প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক, বিবি রবি, নভেম্বর ২৪, ২০১৯ ১:৪৫ পূর্বাহ্ন

Comments (Total 0)