এসএমই ক্লাস্টারের উদ্যোক্তাদের পাশে ব্র্যাক ব্যাংক

এসএমই ক্লাস্টারের উদ্যোক্তাদের পাশে ব্র্যাক ব্যাংক

করোনা মহামারির প্রভাব কাটিয়ে উঠতে দেশের বিভিন্ন এসএমই ক্লাস্টারের উদ্যোক্তাদের সহজ অর্থায়ন সুবিধা প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের সাথে পার্টনারশিপ করেছে ব্র্যাক ব্যাংক।

এ বিষয়ে ২৭ জুলাই ২০২২ ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাও হোটেলে ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন একটি চুক্তি স্বাক্ষর করেছে।

কোভিড-১৯ প্রণোদনা প্যাকেজের দুই ধাপ সফলভাবে বাস্তবায়নের পর এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত সরকারের প্রণোদনা প্যাকেজ থেকে পাওয়া তহবিল থেকে ৩০০ কোটি টাকার একটি রিভলভিং ফান্ড গঠন করা হয়েছে।

রিভলভিং ফান্ড থেকে এসএমই ফাউন্ডেশন ব্র্যাক ব্যাংক-কে ৮০ কোটি টাকা বরাদ্দ করেছে। এই অর্থ দেশের বিভিন্ন এসএমই ক্লাস্টারের উদ্যোক্তাদের ও অন্যান্যদের মধ্যে মাত্র ৪% ইস্টারেস্টে ঋণ বিতরণ করা হবে। একজন উদ্যোক্তা ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন, যা তিন বছরের মধ্যে পরিশোধযোগ্য। এ ঋণ সুবিধা নিতে উদ্যোক্তাদের কোন জামানত লাগবে না। এ ঋণে নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেয়া হবে।

ইতিপূর্বে এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরের প্রণোদনা প্যাকেজে ব্র্যাক ব্যাংক সফলভাবে সারাদেশের কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (সিএমএসএমই) ৮০ কোটি টাকা বিতরণ করে।

২৭ জুলাই ২০২২ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি; অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীমউল্লাহ, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং ব্যাংকের পক্ষ থেকে এসএমই ফাউন্ডেশনের সাথে চুক্তিপত্রে স্বাক্ষর করেন। ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ অর্থায়ন সুবিধাকে স্বাগত জানিয়ে ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “প্রান্তিক ও তৃণমূল পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহজ অর্থায়ন নিশ্চিত করতে ব্র্যাক ব্যাংক দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। করোনা মহামারির প্রেক্ষিতে উদ্যোক্তাদের সহায়তায় আমরা আমাদের কার্যক্রম আরও জোরদার করেছি। আমরা মনে করি, এ ভর্তুকিসহ ঋণ বিতরণের ফলে ক্লাস্টারভিত্তিক শিল্পখাতে প্রাণ ফিরে আসবে এবং উৎপাদন ক্ষমতা মহামারি পূর্বের পর্যায়ে ফিরে যাবে।”

#তমহ/বিবি/৩১-০৭-২০২২

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি রবি, জুলাই ৩১, ২০২২ ১:৩৮ পূর্বাহ্ন

Comments (Total 0)