অর্থ ফেরত দিলেন বাংলাদেশি

অর্থ ফেরত দিলেন বাংলাদেশি

রোমের রাস্তায় দুই হাজার ইউরোসহ একটি ওয়ালেট কুড়িয়ে পেয়েছিলেন বাংলাদেশি তরুণ মুসান রাসেল। সেটি মালিকের কাছে ফিরিয়ে দেয়ার পর প্রতিদান হিসেবে তাকে পুরস্কার দেয়ার প্রস্তাবও সবিনয়ে প্রত্যাখ্যান করেন তিনি।

এরপর মুসানকে নিয়ে এখন ব্যাপক আলোচনা ইতালির গণমাধ্যমে। ইতালির লা রিপাবলিকা পত্রিকায় মুসানের সাক্ষাৎকার আর ছবি ছাপা হয়েছে। সেখানে মুসান জানান, সাত বছর আগে বাংলাদেশ থেকে রোমে যান তিনি।  রোমের রাস্তায় তিনি একটি লেদার সামগ্রীর স্টল চালান।

১৩ সেপ্টেম্বর তিনি রাস্তায় একটি ওয়ালেট পড়ে থাকতে দেখেন। এটি হাতে নিয়ে তিনি দেখতে পান ভেতরে অনেক নোট, ক্রেডিট কার্ড এবং অন্যান্য মূল্যবান কাগজপত্র। এরপর ওয়ালেটটি নিয়ে তিনি চলে যান নিকটবর্তী পুলিশ স্টেশনে।

লা রিপাবলিকা পত্রিকা তার কাছে জানতে চাইলে মুসান বলেন, ‘ওয়ালেটের ভেতরটা দেখে তার মনে হয়েছিল, যিনি এগুলো হারিয়েছেন, তিনি নিশ্চয়ই খুবই সমস্যায় আছেন। ভেতরে ছিল কয়েকটি ক্রেডিট কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবং আরও কিছু কাগজপত্র। আর টাকা তো ছিলই। কত টাকা বলতে পারবো না, কারণ আমি গুণে দেখিনি।’ পুলিশ ওয়ালেটের মালিকের সঙ্গে যোগাযোগ করে সেটি ফিরিয়ে দেন।

ওয়ালেটের মালিক একজন ব্যবসায়ী। তিনি মুসানের সঙ্গে সাক্ষাৎ করে পুরস্কার দিতে চেয়েছিলেন। কিন্তু মুসান পুরস্কার নিতে অপারগতা পুরস্কার করেন। মুসান বলেন, ‘কারণ এটা কোনো সন্মানের ব্যাপার হতো না।

আমি বরং তাকে আমার স্টলে আসার আমন্ত্রণ জানিয়েছিলাম। আমি খুশি হবো যদি উনি আমার দোকানের কাস্টমার হন। আমি যে ওয়ালেটটি খুঁজে পেয়েছিল, সেটা ঘটনাচক্রে। এটার জন্য আমাকে পুরস্কার দেয়া ঠিক নয়।’

#এসএস/বিবি/১৯-০৯-২০১৯

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব

প্রবাস ডেস্ক, বিবি বুধ, সেপ্টেম্বর ১৮, ২০১৯ ১১:৫৭ পূর্বাহ্ন

Comments (Total 0)