এনআরসি শঙ্কা কাটালেন হাসিনাকে মোদী

এনআরসি শঙ্কা কাটালেন হাসিনাকে মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শেখ হাসিনাকে বলেছেন আসামের নাগরিকপঞ্জিতে ১৯ লাখ মানুষ বাদ পড়া নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই ।

শুক্রবার নিউ ইয়র্কে স্থানীয় সময় দুপুরে লোটে নিউ ইয়র্ক প্যালেস হোটেলের কেনেডি রুমে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী। এসময় নরেন্দ্র মোদী একথা জানান। জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে এখন নিউ ইয়র্কে অবস্থান করছেন তারা।
দুই নেতার বৈঠকে মোদী এই বার্তা দেন বলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন। বৈঠক শেষে মোমেন সাংবাদিকদের বলেন, “যতগুলো আমাদের গুরুত্বপূর্ণ ইস্যু রয়েছে সেগুলো সবই নেত্রী তুলেছেন এবং এর ভালো সদুত্তর পেয়েছেন। উল্লেখযোগ্য হল আমাদের যে কনসার্ন যেমন ধরুন, আমাদের কনসার্ন হচ্ছে এনআরসি, আমাদের কনসার্ন হচ্ছে নদী- সবগুলোই উঠেছে।

“মোদী বলেছেন, আমাদের দুই দেশের যে সম্পর্ক এই ছোটখাট বিষয় আমরা সহজে টেক কেয়ার করব, আমার লোকেরা কাজ করবে এবং দে উইল ফিক্স ইট। তিনি বলেছেন, এগুলো নিয়ে আপনাদের কোনো চিন্তা করার দরকার নাই। উই উইল টেক কেয়ার ইট।”


প্রায় চার বছর ধরে যাচাই-বাছাইয়ের পর ভারতের আসাম সরকার সম্প্রতি ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসির (নাগরিকপঞ্জি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে। তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন জায়গা পেয়েছেন, বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন।

এ বিষয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এগুলো নিয়ে কোনো চিন্তা করার কারণ নেই।”


উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই- প্রশ্নে তিনি বলেন, “কোনও কারণ নেই। এটা বলতে পারেন। উনি (মোদী) বলেছেন যে, আমাদের দুই দেশের মধ্যে এত ভালো সম্পর্ক, এর প্রেক্ষিতে এই ছোটখাট অনেকগুলো ইস্যু আছে, এগুলো নিয়ে আমাদের কোনো রকমের উদ্বেগের কোনও কারণ নেই।”

বৈঠককে ‘মোটামুটি একটা সৌহার্দ্যপূর্ণ সাক্ষাৎ’ হিসেবে বর্ণনা করে পররাষ্ট্রমন্ত্রী জানান, দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়ে আগামী ৫ অক্টোবর শেখ হাসিনার ভারত সফরের সময় আরও বিস্তারিত আলোচনা হবে।

#এসএস/বিবি/২৮-০৯-২০১৯

ক্যাটেগরী: জাতীয়

ট্যাগ: জাতীয়

জাতীয় ডেস্ক, বিবি শনি, সেপ্টেম্বর ২৮, ২০১৯ ১০:০২ অপরাহ্ন

Comments (Total 0)