ফুটবলের রাজা আর নেই!

ফুটবলের রাজা আর নেই!

বিদায়, চিরবিদায়। ফুটবলের রাজা আর নেই। কালোমাণিক পেলে চলে গেলেন চিরঘুমের দেশে।

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে মারা গেছেন। তার মেয়ে কিলি নাসিমিনিতো এ খবর নিশ্চিত করেছেন। তিন বার বিশ্বকাপ জয়ী ফুটবলের কালো মানিক পেলে সাও পাওলোর একটি হাসপাতালে ভর্তি ছিলেন। তার বয়স হয়েছিল ৮২ বছর।

অনেকের চোখে তিনিই সর্বকালের সেরা ফুটবলার। যার নাম ছড়িয়ে রয়েছে সারা বিশ্বে। বর্ণ বৈষম্যের বিরুদ্ধ প্রতিচ্ছবি, লক্ষ কিংবা কোটি ফুটবলারের অনুপ্রেরণা। ফুটবলকে যিনি নিয়ে গেছেন শিল্পের পর্যায়ে। ফুটবলকে যিনি পৃথিবী জুড়েই পরিচিত করেছেন। কখনো নিছক একটি খেলা, কখনো বা প্রতিবাদ, দাবি আদায়ের হাতিয়ার হিসেবে।

এডসন অ্যারান্তেস দো নাসকিমেন্তো, পেলে নামেই যাকে চিনতো বিশ্ব। একমাত্র ফুটবলার যিনি তিনটি বিশ্বকাপ জিতেছেন। ব্রাজিলের হয়ে তার ৭৭ গোল এখনও সর্বোচ্চ।

১৯৪০ সালের ২৩শে অক্টোবর সাওপাওলোর এক বস্তিতে জন্ম পেলের। শৈশবে পেলের কাছে ফুটবল ছিল না। পুরনো মুজায়, খবরের কাগজ মুড়িয়ো খেলতেন গলিতে গলিতে। তার সহজাত প্রতিভায় মুগ্ধ হয়ে ১৫বছর বয়সে সান্তোস থেকে অফার এল। ব্রাজিল জুড়ে পরিচিতি পেলেন পেলে নামে।

এরপর আর পেছেন ফিরে তাকাতে হয়নি। ১৮ বছরেই ব্রাজিল বিশ্বকাপ দলে জায়গা করে নেন। বাকিটাতো সবারই জানা। ১৯৫৮,৬২ আর ৭০-এর বিশ্বকাপ জয়ই শুধু করেননি। নিজেকে নিয়ে গিয়েছেন সর্বকালের সেরা ফুটবলারের কাতারে।

ক্লাব ও দেশের হয়ে ১৩৬৩ ম্যাচে ১২৮১টি গোল করেছেন যা বিশ্বরেকর্ড। যদিও আন-অফিশিয়াল ম্যাচের হিসাব বাদ দিয়ে অনেকেই সংখ্যাটা ৭৫৭ দাবি করে। তবে গোলের সংখ্যা যেটাই হোক ফুটবলার পেলের সামর্থ কখনোই প্রশ্নবিদ্ধ হয়নি।

ব্রাজিল সরকারের রাষ্ট্রীয় সম্পদ বনে যাওয়ায় ফর্মের তুঙ্গে থাকা অবস্থায় খেলা হয়নি দেশের বাহিরের কোনো ক্লাবে। সান্তোসে ১৮ বছর খেলার পর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কসমসে খেলেছেন ১৯৭৫ থেকে ১৯৭৭ পর্যন্ত। ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক শেষ ম্যাচটি খেলেন ১৯৭১ সালের ১৮ জুলাই। অবসরের পর কখনো কোচিং পেশায় জড়াননি। তবে ফুটবলের সাথে জড়িয়ে ছিলেন সবসময়।

পেলের কোলন টিউমারে আক্রান্ত হওয়ার খবর জানা যায় ২০২১ সালের সেপ্টেম্বরে। এরপর অস্ত্রপচার করা হলেও কেমোথেরাপি চলছিল। প্রায় এক মাস পর হাসপাতাল ছেড়েছিলেন। মাস দুয়েক পরই আবারও তার অসুস্ততার খবর জানা যায়। শেষ পর্যন্ত জীবন যুদ্ধে হার মেনে চিরবিদায় নিলেন পেলে।

মেরাদোনার পর ফুটবলের উজ্জ্বলতম আর‌ও এক নক্ষত্রের পতন দেখলো বিশ্ব। বিদায় কালো মানিক।

 

ক্যাটেগরী: খেলা

ট্যাগ: খেলা Sport

খেলা ডেস্ক, বিবি শুক্র, ডিসেম্বর ৩০, ২০২২ ১১:৫৬ পূর্বাহ্ন

Comments (Total 0)