ইলিয়াস কাঞ্চন, আপনি এগিয়ে যান

ইলিয়াস কাঞ্চন, আপনি এগিয়ে যান

 

মির্জা গোলাম ইয়াহিয়া

আশির দশকের শেষের দিকে পাক্ষিক তারকালোকে কাজের সুবাদে এফিডিসিতে আমার কিছু যাতায়াত ছিলো। চলচ্চিত্র অঙ্গনের অনেকের সঙ্গে পরিচয় হয়েছিলো কাজের সুবাদেই। এদের মধ্যে খ্যাতনামা পরিচালক যেমন ছিলেন, তেমনি জনপ্রিয় কয়েকজন নায়ক-নায়িকাও ছিলেন l

সেই সময়ে বেদের মেয়ে জোসনা ছবি সুপার-ডুপার হিট হয়। লেখালেখির প্রয়োজনে সিনেমাটি অনেকবার দেখেছি। এই কারণে অঞ্জু ঘোষের সঙ্গেও ঘনিষ্ঠতা ছিলো। কিন্তু কেন জানি বেদের মেয়ে জোসনা সিনেমার রাজপুত্র চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সঙ্গে আমার কখনোই আলাপ-পরিচয় হয়নি।

নব্বই দশকের শুরুতে সাংবাদিকতা ছেড়ে দেই। একপর্যায়ে ইলিয়াস কাঞ্চনও সিনেমা করা কমিয়ে নিরাপদ সড়ক চাই আন্দোলনে ব্যস্ত হয়ে পড়েন। এর পেছনে আছে পারিবারিক ট্র্যাজেডি। ১৯৯৩ সালে তার স্ত্রী জাহানারা কাঞ্চন সড়ক দুর্ঘটনায় মারা যান। সেই থেকে নিরাপদ সড়ক নিশ্চিতে কাজ করে যাচ্ছেন ইলিয়াস কাঞ্চন।

নিরাপদ সড়ক নিয়ে আমাদের দেশে সচেতনতা খুব একটা ছিলো না। নব্বই দশক থেকে একজন চিত্রনায়ক বিষয়টি নিয়ে লেগে থাকার পর সরকার, সাধারণ মানুষ ও পরিবহন সেক্টরের অনেকের টনক নড়েছে। এমনকি মিডিয়া যে এখন দুর্ঘটনা নিয়ে এতো রিপোর্ট ও কলাম প্রকাশ করে; টিভি চ্যানেলগুলো টক শো করে- এর পেছনেও ইলিয়াস কাঞ্চনের দীর্ঘদিনের আন্দোলনের অনেক ভূমিকা আছে। নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর আন্দোলনের শুরু থেকেই পরিবহন সেক্টরের একটি সিন্ডিকেট এর বিরোধিতা করছে।

কারণ এই সেক্টরের অরাজতকার সুযোগ নিয়ে তারা পকেট ভারী করছে। এ গোষ্ঠীই বর্তমানে নতুন পরিবহন আইনের বিরোধিতা করছে। তারা যাত্রীদের জিম্মি করে ফায়দা লুটতে চাইছে। গত কয়েক বছরের মতো আবারো তারা ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে কুৎসা করছে। তাকে অপমান করে ব্যানার টানাচ্ছে। সিন্ডিকেটের হুমকিতে জীবনশঙ্কার কথাও বিভিন্ন সময় বলেছেন তিনি।

তবে এসব দেখে ইলিয়াস কাঞ্চন পিছু হটলে চলবে না। কারণ রূপালি পর্দার নায়ক এখন প্রকৃত নায়ক হিসেবে গণমানুষের ভালোবাসা পাচ্ছেন। পরিবহন সেক্টরের সিন্ডিকেটের কুৎসার জবাব ইলিয়াস কাঞ্চনকে দিতে হচ্ছে না। তার পক্ষ হয়ে জবাব দিচ্ছে সাধারণ মানুষ। মিডিয়াও তার পক্ষে জোরালো ভূমিকা নিচ্ছে। বিশেষ করে আমি বলবো বিবিসি বাংলার কথা। গতকালও তার প্রতি পরিবহন সেক্টরের সিন্ডিকেট যে অবিচার করছে, সেই চিত্র তুলে ধরেছে তারা।

নিরাপদ সড়কের মহানায়ক ইলিয়াস কাঞ্চন, আপনি এগিয়ে যান, জনগণ আপনার পাশে আছে।

মির্জা গোলাম ইয়াহিয়া: হেড অব পাবলিক রিলেশন্স অ্যান্ড মিডিয়া ডিভিশন, সিটি ব্যাংক

ক্যাটেগরী: মত

ট্যাগ: মত

মত ডেস্ক, বিবি শুক্র, নভেম্বর ২২, ২০১৯ ৯:০২ পূর্বাহ্ন

Comments (Total 0)