বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধে উদ্যোগ

বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধে উদ্যোগ

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সান্ধ্যকালীন কোর্স বন্ধে উদ্যোগ নিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়েছে । চিঠিতে বলা হয়, সান্ধ্যকালীন কোর্স পরিচালনা করা পাবলিক বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্য ও ভাবমূর্তি ক্ষুণ্ন করে বিধায় এই কোর্স বন্ধ হওয়া বাঞ্ছনীয়।

চিঠিতে নির্দিষ্ট সময়ে পরীক্ষা নেওয়া এবং ফল প্রকাশেরও আহ্বান জানানো হয়েছে। মোট ১৩ দফা নির্দেশনা প্রতিপালনের আহ্বান জানানো হয়েছে চিঠিতে।

আজ বুধবার (১১ ডিসেম্বর) ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সই করা এই চিঠি দেওয়া হয়। প্রসঙ্গত, গত সোমবার (৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদ সভাপতির বক্তব্যে সান্ধ্যকালীন কোর্স পরিচালনার সমালোচনা করে বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয় সকালে সরকারি এবং বিকালে বেসরকারি।’ এরপরই এই চিঠি পাঠালো ইউজিসি।

ইউজিসির সদস্য ড. দিল আফরোজা বেগমের সই করা চিঠিতে বলা হয়েছে, দেশের কোনও কোনও পাবলিক বিশ্ববিদ্যালয় কমিশনের অনুমতি না নিয়ে নতুন বিভাগ, প্রোগ্রাম ও ইনস্টিটিউট খুলে শিক্ষার্থী ভর্তি করে কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া শিক্ষক-কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হচ্ছে। এমনকী পদোন্নতি ও পদোন্নয়নের ক্ষেত্রেও নিয়মের ব্যত্যয় ঘটানো হচ্ছে। সরকারের আর্থিক বিধি লঙ্ঘন করে দেওয়া হচ্ছে ভূতাপেক্ষ জ্যেষ্ঠতা।

বিশ্ববিদ্যালয়কে সভ্যতার অন্যতম বাতিঘর উল্লেখ করে চিঠিতে আরও বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক প্রধান হিসেবে উপাচার্যরা মেধা-জ্ঞান-প্রজ্ঞা দিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব-কর্তব্য পালন করে যাচ্ছেন। তবু নানা কারণে কোনও কোনও ক্ষেত্রে নিয়ম-নীতি প্রতিপালনে শিথিলতা দেখা যাচ্ছে, উচ্চশিক্ষা প্রশাসনে সৃষ্টি হচ্ছে বিশৃঙ্খলা, যা কাম্য নয়।

#এসএস/বিবি/১১-১২-২০১৯

ক্যাটেগরী: ক্যাম্পাস

ট্যাগ: ক্যাম্পাস

ক্যাম্পাস ডেস্ক, বিবি বুধ, ডিসেম্বর ১১, ২০১৯ ১০:৪০ পূর্বাহ্ন

Comments (Total 0)