চলছে আয়কর মেলা

চলছে আয়কর মেলা

প্রতি বছরের মত এবারও দেশের রাজস্ব আয়কে আরও একধাপ বাড়াতে এবং করদাতাদের মধ্য উৎসাহ যোগাতে সারাদেশে শুরু হয়েছে আয়কর মেলা।  প্রতিদিন করদাতারা উৎসাহ নিয়ে মেলায় এসে আয়কর জমা দিচ্ছেন। পাশাপাশি আয়কর রিটার্নও জমা দিচ্ছেন।

ব্যবসায়ী, চাকরিজীবী, আইনজীবী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলায় এসে আয়কর বিবরণী জমা দিচ্ছেন।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’-এ স্লোগানে ১৪ নভেম্বর থেকে দেশব্যাপী শুরু হয়েছে আয়কর মেলা। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। এর মধ্যে রাজধানীর ঢাকার বেইলি রোডের অফিসার্স ক্লাবসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরে চার দিন, ৪৮ উপজেলায় ২ দিন এবং ৮ উপজেলায় দিনব্যাপী করমেলা আয়োজন করবে এনবিআর। সব মিলিয়ে এবার দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হচ্ছে।

অন্যবারের মতো এবারও সেরা করদাতা হিসেবে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৪১টি ট্যাক্স কার্ড বা কর কার্ড দিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৪ জন, বাকি ৬৭টি প্রতিষ্ঠান।

১৪ নভেম্বর র‍্যাডিসন হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এসব ব্যক্তি এবং প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের হাতে কর কার্ড ও সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়। এই অনুষ্ঠানে ঢাকা বিভাগের সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে তিনজন সর্বোচ্চ করদাতা, দুজন দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী এবং একজন করে নারী ও তরুণ করদাতাকে সম্মাননা হিসেবে সনদ ও ক্রেস্ট তুলে দেওয়া হয়।

এবারের মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে।  মেলায় মোবাইল ব্যাংকিং সুবিধা রয়েছে। এর মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন করদাতারা।

#এসএস/বিবি/১৬-১১-২০১৯

ক্যাটেগরী: জাতীয়

ট্যাগ: জাতীয় অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি শনি, নভেম্বর ১৬, ২০১৯ ৫:৪৯ পূর্বাহ্ন

Comments (Total 0)