ধূমপান ছাড়তে ভেপিং কার্যকর?

ধূমপান ছাড়তে ভেপিং কার্যকর?

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ভেপিং বিক্রির অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ। ধূমপান ছাড়তে ভেপিংয়ের কার্যকরিতা বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রে আরজে রেনল্ডসের তিনটি ভেপিং পণ্য বিপণনের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য ও চিকিৎসা সংশ্লিষ্ট পণ্য নিয়ন্ত্রণকারী সংস্থা এফডিএ।

এফডিএকে যুক্তরাষ্ট্রে তামাক ও তামাকজাত পণ্যের নিয়ন্ত্রণে ক্ষমতা দেয়া হয়েছে এক দশকের বেশি সময় আগে। নানা আলোচনার পরিপ্রেক্ষিতে ভেপিং নিয়ে বিস্তর গবেষণার উদ্যোগ নেয় সংস্থাটির। প্রাপ্তবয়স্কদের বেলায় ধূমপান ছাড়তে ভেপিং কার্যকর, গবেষণায় এমন তথ্য পাওয়ার পর প্রথমবারের মতো এর বিপণন অনুমোদন দিল এফডিএ।


সংস্থাটির মতে, কিশোর বয়সীদের আসক্তির শঙ্কা তুলনায় প্রাপ্তবয়স্ক ব্যক্তি ধূমপান ছাড়ার কার্যকারিতা বেশি।

গেল এক দশকে যুক্তরাষ্ট্রের বাজারে ভেপিং ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। শুরু হয় তুমুল বিতর্ক। এই অবস্থায় সরকারি অনুমোদনের জন্য এক বছরের বেশি সময় ধরে অপেক্ষায় ছিল ভেপিং উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। দীর্ঘ এ সময়ে জনস্বাস্থ্যের জন্য ভেপিং নিয়ে গবেষণা করছিল এফডিএ।

অনুমোদনের সিদ্ধান্ত ব্যাখ্যা করে এফডিএর তামাকপণ্য বিষয়ক পরিচালক মিচ জেলার বলেন, গবেষণায় প্রাপ্ত উপাক্ত বিশ্লেষণে দেখা গেছে, তামাকের স্বাদযুক্ত ভেপিং প্রাপ্তবয়স্ক ধূমপায়ীদের ধূমপান ছাড়তে এবং হ্রাসে সাহায্য করে।

গবেষণায় দেখা গেছে, অধিকাংশ কিশোর-তরুণেরা তামাক স্বাদযুক্ত ভেপিংয়ে নয়, বরং বিভিন্ন ফল, ক্যান্ডি, ও মিন্ট স্বাদযুক্ত ভেপিংয়ে বেশি আগ্রহী হয়।

আরজে রেনল্ডস এক প্রতিক্রিয়ায় জানিয়েছে, এফডিএর সিদ্ধান্তে এটাই প্রমাণিত হয়েছে যে প্রতিষ্ঠানটির ভেপিং ‘জনস্বাস্থ্য সুরক্ষায় উপযুক্ত’।

তবে এফডিএর এমন সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করে দ্য আমেরিকান ল্যাঙ্গ অ্যাসোসিয়েশন, যারা ধূমপানের বিরুদ্ধে প্রচারণা করে আসছে।

প্রতিষ্ঠানটি বলছে, অনুমোদিত ই-সিগারেটে প্রায় ৫ শতাংশ নিকোটিন আছে। তরুণদের মাঝে এসব পণ্য যেই মাত্রায় ক্ষতি করে তাতে বোঝা যায় পণ্যগুলো তামাক নিয়ন্ত্রণ আইনে উল্লেখিত জনস্বাস্থ্য মানদন্ড পূরণে ব্যর্থ।

যদিও এর আগে পাবলিক হেলথ অব ইংল্যান্ড (পিএইচই) তাদের সাড়া জাগানো এক গবেষণায় দেখেছে যে, প্রচলিত সিগারেট থেকে ভেফিং ৯৫ শতাংশ কম ক্ষতিকর ও সিগারেট ছাড়তেও সহায়াতা করে ভেপিং।

#তমহ/বিবি/২৩-০২-২০২২

ক্যাটেগরী: ব্যবসা

ট্যাগ: ব্যবসা

ব্যবসা ডেস্ক, বিবি বুধ, ফেব্রুয়ারী ২৩, ২০২২ ২:২০ পূর্বাহ্ন

Comments (Total 0)