বিশ্ববিদ্যালয় খুলে দিন...

বিশ্ববিদ্যালয় খুলে দিন...

স্কুল-কলেজ খোলার সিদ্ধান্তের পর এখন বিশ্ববিদ্যালয় খোলার তারিখ এগিয়ে আনার চিন্তা ভাবনা চলছে জেনে ভালো লাগছে। উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম গণমাধ্যমকে বলেছেন, বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে আবারও বসার কথা বলেছেন শিক্ষামন্ত্রী। সেখানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে যে সিদ্ধান্ত হবে, সে অনুযায়ী তাঁরা ব্যবস্থা নেবেন।

আমি মাঝে মাঝে আসলেই অবাক হই।‌ আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিশ্ববিদ্যালয় খুলবেন এজন্যও তাদের উপরের দিকে তাকিয়ে থাকতে হয়। অথচ শিক্ষামন্ত্রী বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলো চাইলে নিজেরা সিদ্ধান্ত নিতে পারে।

কয়েক দিন আগে লিখেছিলাম, ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। ভালো সিদ্ধান্ত। শুধু একটাই প্রশ্ন, বিশ্ববিদ্যালয়গুলো তাহলে কেন ১৫ অক্টোবরের পর খুলবে? আর এতোদিন কেন বলা হলো যে আগে বিশ্ববিদ্যালয় খুলবে, তারপর স্কুল কলেজ। এখন কেন সেটা বদলে গেল?

এ সিদ্ধান্তের মাধ্যমে আসলে এটাই প্রমাণিত হয় শিক্ষা প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আমরা কখনই যথাযথ কোন পরিকল্পনা করিনি। অথচ করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে।

ইউনিসেফ বলেছে, কোভিডের কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ রয়েছে এমন দেশের তালিকায় বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে। দীর্ঘ বন্ধের ফলে প্রাক্-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা স্তর পর্যন্ত চার কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সময় কতজন যে লেখাপড়া থেকে ঝরে গেছে কে জানে?

যাই হোক যত কথাই বলি অতীতকে তো আর ফিরিয়ে আনতে পারব না।‌ নীতিনির্ধারকদের আছে তাই অনুরোধ আগামী সপ্তাহ থেকে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিন। আবাসিক হলগুলোও খুলুক। একই সঙ্গে ফের কোভিড আসলে কিভাবে ক্লাস হবে, কীভাবে পরীক্ষা নেয়া হবে সেগুলোরও সিদ্ধান্ত নেয়া থাকুক। করোনার কারণে আমাদের ছেলেমেয়েদের জন্য আর সেশনজটে পড়তে না হয়।

আমি আসলে এখন খুব করে অপেক্ষায় আছি আমাদের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো ফের প্রাণবন্ত হয়ে উঠেছে। বাজছে সেখানে জাতীয় সঙ্গীত। ছেলেমেয়েরা হৈ হুল্লোড় করছে মাঠে। আবাসিক হলগুলো জমে উঠেছে। জমে উঠেছে প্রতিটা ক্যাম্পাস। এমন একটা সুন্দর দিনের অপেক্ষায়। [লেখকের ফেসবুক থেকে সংগৃহীত]

শরীফুল হাসান: সাংবাদিক ও অভিবাসন বিশেষজ্ঞ

#তমহ/বিবি/০৬-০৯-২০২১

ক্যাটেগরী: মত

ট্যাগ: মত

শরীফুল হাসান সোম, সেপ্টেম্বর ৬, ২০২১ ৩:৩১ পূর্বাহ্ন

Comments (Total 0)