আন্দোলনে নেমেছে বিনিয়োগকারীরা

আন্দোলনে নেমেছে বিনিয়োগকারীরা

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের পদত্যাগ ও পুঁজিবাজারে টানা দরপতনের প্রতিবাদ দাবিতে আজ সকাল সাড়ে ১১টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা।

বাংলাদেশ পুঁজিবাজার ঐক্য পরিষদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ঐক্য পরিষদের সভাপতি একেএম মিজান-উর-রশিদ চৌধুরী বলেন, লাগাতার দরপতনে পুঁজি হারিয়ে বিনিয়োগকারীরা নি:স্ব হয়ে পড়ছেন। আমরা যেন প্রতিবাদ জানাতে না পারি সেজন্য ডিএসই আমাদের বিরুদ্ধে থানায় জিডি করেছে। আমাদের পুঁজিও শেষ হয়ে যাচ্ছে আবার মুখে কিছু বলতেও বাধা দিচ্ছে। এ যেন অনিয়মের স্বর্গরাজ্য।

পুঁজিবাজারকে স্থিতিশীল করতে অনতিবিলম্বে কারসাজি চক্রকে প্রতিহত করতে হবে। বাজার ঠিক করতে না পারলে বিএসইসির চেয়ারম্যানকে পদত্যাগ করতে হবে। সরকারের উচিত অনতিবিলম্বে পুঁজিবাজারের দিকে দৃষ্টি দেওয়া।

মিজান-উর-রশিদ চৌধুরী আরো বলেন, 'অর্থমন্ত্রী বার বার পুঁজিবাজার নিয়ে কথা বলছেন। বাংলাদেশ ব্যাংক এডি রেশিও বাড়ানো এবং ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগের রাস্তা করে দিয়েছে। কিন্তু এরপরেও বাজার ঠিক হচ্ছে না। এর অর্থ পুঁজিবাজারের মূল সমস্যা এখনো চিহ্নিত হয়নি। এই সমস্যা চিহ্নিত করতে যোগ্য লোক প্রয়োজন বলে জানান তিনি।

উল্লেখ্য, টানা ৬ কার্যদিবস দরপতনের পর আজ পুঁজিবাজারে একদিনেই ১১০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ২০০ কোটির ঘর থেকে লেনদেন বেড়ে ৩০০ কোটির ঘরে উন্নীত হয়েছে।

গতকাল আইসিবির সঙ্গে ডিবিএ’র অনুষ্ঠিত বৈঠকে আইসিবি’র বিনিয়োগে আসার ঘোষণায় আজ বাজারের চিত্র এমনটি হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তবে সাময়িক উত্থান নয় ধারাবাহিক গতিশীল বাজার প্রতিষ্ঠাই বিনিয়োগকারীদের কামনা বলে মনে করেন তারা।

#এসএস/বিবি/১৫-১০-২০১৯

ক্যাটেগরী: শেয়ারবাজার

ট্যাগ: শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক,বিবি মঙ্গল, অক্টোবর ১৫, ২০১৯ ৬:২১ পূর্বাহ্ন

Comments (Total 0)