ডেঙ্গু জ্বরে যা খাবেন

ডেঙ্গু জ্বরে যা খাবেন

বর্তমানে ডেঙ্গু জ্বর দুশ্চিন্তার বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। ডেঙ্গুবাহী এডিস মশার কারণে এ রোগ দেখা দেয়। দেশজুড়ে ডেংঙ্গুতে আক্রান্তের সংখ্যা নেহায়েত কম নয়। মৃত্যুও হয়েছে অনেক্র। ডেঙ্গু জ্বরে মানব শরীরের রক্তের প্লাটিলেট কমে যায়।

তাই রক্তের প্লাটিলেট বাড়াতে কিছু ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এরমধ্যে আনার, ডাব, পাকা পেঁপে ও লেবু রক্তের প্লাটিলেট বাড়াতে সাহায্য করে। ফলে অসুস্থ হলে ফলগুলো নিয়মিত খেতে হবে।

ডাব: কেনার সময় অবশ্যই কচি ডাব দেখে কিনবেন। ডাবের পানি রোগীকে খেতে দেবেন। গ্যাসের সমস্যা থাকলে নরম নারিকেল খাওয়া থেকে বিরত থাকতে হবে।

লেবু: লেবু একটি সহজলভ্য ফল। বাজার বা নিজের গাছ থেকে লেবু সংগ্রহ করা যায়। রোগীকে বেশি বেশি লেবুর শরবত খেতে দিতে হবে।

পাকা পেঁপে: পাকা পেঁপে বাজার বা নিজের বাগান থেকে সংগ্রহ করতে পারবেন। কেটে ফালি ফালি করে খেতে পারেন। বেশি অসুস্থ হলে জুস করে খাওয়া যায়।

আনার: আনার, বেদানা বা ডালিম একই ধরনের ফল। বাজারে প্রায় বারো মাসই এসব ফল পাওয়া যায়। রক্তের প্লাটিলেট বাড়াতে আনার, বেদানা বা ডালিমের পাশাপাশি এসব ফলের জুস খাওয়াতে পারেন।

বেশি বেশি পানি পান ও স্যালাইন ক্ষেতে হবে। পাশাপাশি নিয়মিত রক্ত পরীক্ষা করতে হবে। এছাড়া পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন। তবে আতঙ্কিত না হয়ে কাঙ্ক্ষিত প্লাটিলেট অর্জিত না হওয়া পর্যন্ত বিরতিহীনভাবে খেয়ে যেতে হবে। তবেই দ্রুত সুস্থতা সম্ভব।

এসএস/০৪-০৯-১৯/বিবি

ক্যাটেগরী: খাবার

ট্যাগ: খাবার

বিবি ডেস্ক বুধ, সেপ্টেম্বর ৪, ২০১৯ ২:০৯ অপরাহ্ন

Comments (Total 0)