লেনদেনে নতুন সময়

লেনদেনে নতুন সময়

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। ২৪ আগস্ট বুধবার থেকে ব্যাংক খোলা থাকছে সকাল ৯টা থেকে ‌বিকাল ৫টা পর্যন্ত। আর লেন‌দেন হ‌বে ৯টা থেকে ৩টা পর্যন্ত।

এছাড়া আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম চলবে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এভাবে লেনদেন হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বিকাল ৫টার মধ্যে সব কর্মকর্তা ও কর্মচারীকে অফিস ত্যাগ করতে হবে। এতদিন ব্যাংকে লেনদেন হতো সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত, আর ব্যাংকের অফিস চ‌লতো সন্ধ্যা ৬টা পর্যন্ত।


চেক ক্লিয়ারিংয়ে নতুন সময়সূচি নির্ধারণ
নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত নির্দেশনা জারি করে।
নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ-বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) এ তিন প্ল্যাটফর্মের কার্যক্রম চালু থাকবে। এসব সেবার মাধ্যমে সাধারণত এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ করা হয় বা স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করে। বিএসিএইচের মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা নতুন সময়সূচিতে হবে।
নতুন সময়সূচি অনুযায়ী, ৫ লাখ টাকার বেশি অঙ্কের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক দুপুর আড়াইটার মধ্যে নিষ্পত্তি হবে। যে কোনো রেগুলার চেক বেলা সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক বিকেল ৪টার মধ্যে নিষ্পত্তি হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সময়ে চেক ক্লিয়ারিং করবে বিএসিএইচ।

নির্দেশনা অনুযায়ী, আরটিজিএসের লেনদেন হবে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে বিকেল ৪টা পর্যন্ত পরিশোধ করা যাবে। বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে।


আর্থিক প্রতিষ্ঠানের সময়সূচিতেও পরিবর্তন
বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে আগামীকাল বুধবার থেকে আর্থিক প্রতিষ্ঠানের অফিস সময়সূচি নির্ধারণ করা হয়েছে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। মঙ্গলবার (২৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এই সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে।

সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২ আগস্ট ২০২২ তারিখের স্মারক নং- ০৫.০০.০০০০.১৭৩.০৮.০০৪.১০-১৮২ এর নির্দেশনার অনুবর্তনে আগামী ২৪ আগস্ট হতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বাংলাদেশে কার্যরত সকল আর্থিক প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। রোববার থেকে বৃহষ্পতিবার পর্যন্ত এই সময়সূচি অনুযায়ী কার্যক্রম চলবে। আগের নিয়ম অনুযায়ী, শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি হিসেবে বিবেচনা করা হবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করা হয়েছে, যা অবিলম্বে কার্যকর করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।


#তমহ/বিবি/২৫-০৮-২০২২

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি বুধ, আগষ্ট ২৪, ২০২২ ১১:২৮ অপরাহ্ন

Comments (Total 0)