ঢাকায় গরমের রেকর্ড!

ঢাকায় গরমের রেকর্ড!

রাজধানী ঢাকায় শনিবার ১৫ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ওঠে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। যা ৫৮ বছরের মধ্যে সবচেয়ে বেশি। দুয়েক দিনের মধ্যে ঢাকার তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়াতে পারে বলে ধারণা আবহাওয়া অধিদপ্তরের। ঢাকাসহ ১১ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। টানা তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন।

চড়া রোদে পুড়ছে সারা দেশ, ভ্যাপসা গরমে অতিষ্ঠ সবাই। সড়কে বা ঘরে কোথাও স্বস্তি নেই। বাতাসের আর্দ্রতা কম হওয়ায় জ্বালাপোড়া করছে শরীর। প্রকৃতির এই বৈরিতায় বিপর্যস্ত খেটে খাওয়া শ্রমজীবীরা। পানি শূন্যতায় ভূগছে অনেকে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ১৯৬৫ সালের ঢাকায় তাপমাত্রা উঠেছিলো ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এরপর ২০১৪ সালে রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি। সেই হিসেবে ৫৮ বছরের মধ্যে ঢাকায় এটি সর্বোচ্চ তাপমাত্রা। বৃহস্পতিবার পর্যন্ত ঢাকার তাপমাত্রা আরও বাড়তে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ঢাকা, খুলনা, রাজশাহী, ফরিদপুর এবং পটুয়াখালীর ওপর দিয়ে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। অধিকাংশ জেলায় বইছে মাঝারি তাপপ্রবাহ। যেখানে তাপমাত্রা ৩৫ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠানামা করছে।

দেশের ৮ বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। প্রখর রোদ আর তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সবারই।

আবহাওয়া অফিসের হিসাবে, ৮ বছরের মধ্যে এবার সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা। এর আগে, ২০১৪ সালের ২১ মে ৪৩ দশমিত ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল এই জেলায়।

পাশের জেলা মেহেরপুরেও, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার ছিল ৪১ ডিগ্রি। অস্বাভাবিক গরমে অতিষ্ঠ এ জেলার বাসিন্দারা।

টানা এক সপ্তাহের বেশি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীর ওপর দিয়ে। যা আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। শনিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৫ ডিগ্রি, শুক্রবার ছিল ৪০ দশমিক ৬। একই পরিস্থিতি সিলেট বিভাগেও। গত কয়েকদিনের তাপপ্রবাহে ব্যাহত স্বাভাবিক জীবনযাত্রা।

আবহাওয়া অফিস বলছে, এ সপ্তাহের শেষদিকে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। তখন গরম কিছুটা কমে আসবে।

#তমহ/বিবি/১৬এপ্রিল২০২৩

ক্যাটেগরী: রাজধানী

ট্যাগ: রাজধানী

রাজধানী ডেস্ক, বিবি রবি, এপ্রিল ১৬, ২০২৩ ১২:২৭ পূর্বাহ্ন

Comments (Total 0)