বিদ্যুতের জন্য ব্যাংকের ছাড়...

বিদ্যুতের জন্য ব্যাংকের ছাড়...

শিল্প কারখানা ও বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ঠিক রাখতে পণ্যের আমদানি ঋণপত্র খোলায় ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এলসির নগদ মার্জিন সংরক্ষণের হার নির্ধারণ করা যাবে বলে জানিয়েছে আর্থিক খাতের সংস্থাটি।

গত বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল ব্যাংকে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, শিল্প কারখানা ও বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন সচল রাখতে বাজারে ইঞ্জিন ওয়েল বা লুব্রিকেন্টের সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে লুব্রিকেন্টস ও উৎপাদন সংশ্লিষ্ট পণ্যের এলসি খোলার ক্ষেত্রে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে নগদ মার্জিন সংরক্ষণের হার নির্ধারণ করা যাবে।

এর আগে গত ৪ জুলাই আরেক নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানায়, মোটরকার, ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স হোম অ্যাপ্লায়েন্স, স্বর্ণ ও স্বর্ণালঙ্কার, মূল্যবান ধাতু ও মুক্তা, তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, প্রসাধনী, আসবাবপত্র ও সাজসজ্জা সামগ্রী, ফল ও ফুল, নন সিরিয়াল ফুড যেমন অ-শস্য খাদ্যপণ্য, প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্য ও পানীয়; যেমন টিনজাত খাদ্য, চকোলেট, বিস্কুট, জুস, সফট ড্রিংকস ইত্যাদি। অ্যালকোহল জাতীয় পানীয়, তামাক, তামাকজাত বা এর বিকল্প পণ্যসহ অন্যান্য বিলাসজাতীয় পণ্যের আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে ১০০ শতাংশ নগদ মার্জিন সংরক্ষণ করতে হবে।


এছাড়া শিশুখাদ্য, অত্যাবশ্যকীয় খাদ্যপণ্য, জ্বালানি, স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক স্বীকৃত জীবন রক্ষাকারী ঔষধ ও সরঞ্জামসহ চিকিৎসা সংক্রান্ত কাজে ব্যবহৃত দ্রব্যাদি, উৎপাদনমুখী স্থানীয় শিল্প ও রপ্তানিমুখী শিল্পের জন্য সরাসরি আমদানিকৃত মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামাল, কৃষি খাত সংশ্লিষ্ট পণ্য এবং সরকারি অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্পে ব্যবহারের জন্য অত্যাবশ্যকীয় পণ্য ব্যতীত অন্যান্য সকল পণ্যের আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে ন্যূনতম ৭৫ শতাংশ নগদ মার্জিন সংরক্ষণ করতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়।

#তমহ/বিবি/২৪-১২-২০২২

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি শুক্র, ডিসেম্বর ২৩, ২০২২ ১২:১২ অপরাহ্ন

Comments (Total 0)