লকডাউনে ভ্যাটে ছাড় নেই...

লকডাউনে ভ্যাটে ছাড় নেই...

কভিড-নাইনটিন প্রতিরোধে দেশে চলছে লকডাউন। তবে এই পরিস্থিতিতেও কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট দপ্তর খোলা আছে। স্বাস্থ্যবিধি মেনে দেয়া হচ্ছে ভ্যাটসেবা। আর লকডাউনের মধ্যেও জরিমানা এড়াতে নির্ধারিত তারিখে দাখিলপত্র (ভ্যাট রিটার্ন) জমা দিতে করদাতাদের অনুরোধ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে রিটার্ন তদারকি কমিশনারদের তদারকির নির্দেশ দেওয়া হয়েছে।

৮ এপ্রিল বৃহস্পতিবার এনবিআর থেকে সব ভ্যাট কমিশনারকে নির্দেশনা দিয়ে ‘সরকার কর্তৃক ঘোষিত লকডাউন সময়ে নির্ধারিত তারিখের মধ্যে ভ্যাট দাখিলপত্র দাখিল নিশ্চিতকরণে সহায়তা প্রদান’-শীর্ষক অফিস আদেশ জারি করা হয়। এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) ড. আব্দুল মান্নান শিকদার সই করা অফিস আদেশ জারি করা হয়।

যাতে বলা হয়, ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ধারা ৬৪ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ এর বিধি ৪৭ এর বিধান মতে ভ্যাট ব্যবস্থার আওতায় করদাতা কর্তৃক প্রতি কর মেয়াদের (প্রতি ইংরেজী মাস) দাখিলপত্র কর মেয়াদ শেষ হওয়ার অনধিক ১৫ দিনের মধ্যে দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। অন্যথায় সুদ ও জরিমানা আরোপের বিধান বিদ্যমান।’

লকডাউনের বিষয় উল্লেখ করে আদেশে বলা হয়, ‘করদাতা কর্তৃক মাসিক ভ্যাট দাখিলপত্র দাখিলে সহায়তা করা ও দাখিলপত্র গ্রহণের সুবিধার্থে সরকার কর্তৃক ঘোষিত লকডাউনকালে দেশের সকল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট দপ্তরসমূহ খোলা রয়েছে। করদাতারা স্বাস্থ্য বিধি মেনে সংশ্লিষ্ট ভ্যাট দপ্তরে দাখিলপত্র পেশ করতে পারবেন। এসময়ে কর্মকর্তা-কর্মচারীরা করোনা সংক্রান্ত সর্তকর্তা ও নিরাপত্তামূলক সার্বিক ব্যবস্থা গ্রহণ করে দাখিলপত্র গ্রহণ ও রাজস্ব আদায় করবেন। সংশ্লিষ্ট প্রত্যেক কমিশনার এ বিষয়টি তদারকি করবেন।’

নতুন ভ্যাট আইন অনুযায়ী, প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে আগের মাসের ভ্যাট রিটার্ন জমা দিতে হয়। সময়মতো ভ্যাট রিটার্ন জমা না দিলে ১০ হাজার টাকা জরিমানা ও ভ্যাটের টাকার সুদ দেওয়ার বিধান আছে। এনবিআর সূত্রমতে, ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে মোট নিবন্ধন নিয়েছে দুই লাখ ৪৪ হাজার ১৬ প্রতিষ্ঠান। আর রিটার্ন দাখিল হয়েছে এক লাখ দুই হাজার ৮৭১টি। রিটার্ন দাখিল হার ৪২ দশমিক ১৬ শতাংশ।

#তমহ/বিবি/০৮-০৪-২০২১

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি বৃহঃ, এপ্রিল ৮, ২০২১ ১০:৫৪ অপরাহ্ন

Comments (Total 0)