সিটি নির্বাচনে বিএনপির ৮ প্রার্থীর মনোনয়ন ফরম সংগ্রহ

সিটি নির্বাচনে বিএনপির ৮ প্রার্থীর মনোনয়ন ফরম সংগ্রহ

আসন্ন দুই ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন হাজি সেলিম, তাবিথ আউয়াল, প্রকৌশলী ইশরাক হোসেনসহ ৮ মেয়র প্রার্থী।

২৫ ডিসেম্বর দুই সিটির রিটানিং অফিসারের কার্যালয় থেকে মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর পদে ১ হাজার ৬১০টি মনোনয়ন ফরম বিতরণ হয়েছে।উত্তরে বিএনপির তাবিথ আউয়াল, আওয়ামী লীগের সালাউদ্দিন মাহমুদ, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, জাতীয় পার্টির জিএম কামরুল ইসলাম এবং স্বতন্ত্র হিসেবে স্বাধীন আক্তার আইরিন মেয়রপদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

দক্ষিণে মেয়রপদে আওয়ামী লীগের হাজী সেলিম, বিএনপির ইসরাক হোসেন এবং বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান অরফে আয়াতউল্লাহ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এ ছাড়া উত্তরে বৃহস্পতিবার পর্যন্ত সাধারণ কাউন্সিলর পদে ৫৬৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১২৫ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আর দক্ষিণে সাধারণ কাউন্সিলর পদে ৭৮২ জন এবং সরক্ষিত কাউন্সিলর পদে ১৩১ জন মনোনয়ন সংগ্রহ করেছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ডিএনসিসি গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের  ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

ডিএসসিসিতে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

#এসএস/বিবি/২৬-১২-২০১৯

ক্যাটেগরী: রাজনীতি

ট্যাগ: রাজনীতি

রাজনীতি ডেস্ক, বিবি বৃহঃ, ডিসেম্বর ২৬, ২০১৯ ১২:১০ অপরাহ্ন

Comments (Total 0)