কর্ণফুলীতে ১০ টন তেল

কর্ণফুলীতে ১০ টন তেল

চট্টগ্রাম বন্দরের ডলফিন জেটি সংলগ্ন এলাকায় ওই দুর্ঘটনায় দেশ-১ এর ট্যাংকার ফুটো হয়ে প্রায় ১০ টনের মতো তেল (ডিজেল) কর্ণফুলী নদীতে ছড়িয়ে পড়ে। ২৫ অক্টোবর  ভোরে এ ঘটনা ঘটে।


দুর্ঘটনায় ফুটো হয়ে তেল ছড়িয়ে কর্ণফুলী নদী দূষণের অপরাধে তেলবাহী জাহাজ ‘এমটি দেশ-১’ কর্তৃপক্ষকে তিন কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

২৭ অক্টোবর পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে এমটি দেশ-১ এর মালিকপক্ষের প্রতিনিধির উপস্থিতিতে শুনানি শেষে পরিচালক আজাদুর রহমান মল্লিক এ জরিমানা করেন।

অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শুক্রবার ভোরে ভারি জ্বালানিবাহী লাইটার জাহাজ এমটি দেশ-১ এবং ভোজ্য তেলবাহী অপর জাহাজ সিটি-৩৮ এর মধ্যে সংঘর্ষ হয়।

“সংঘর্ষে দেশ-১ এর জ্বালানি তেল কর্ণফুলী নদীতে ছড়িয়ে পড়ে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতির বিষয়টি শনিবার সরেজমিনে পরিদর্শন করে প্রমাণ মেলে। একারণে জাহাজ দুটির প্রতিনিধিকে রোববার শুনানিতে হাজির হতে নোটিস দেওয়া হয়।”

সংযুক্তা দাশগুপ্তা বলেন, “ভারি জ্বালানি তেল নদীতে নির্গমনের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতির অপরাধে শুনানি শেষে এমটি দেশ-১ কর্তৃপক্ষকে তিন কোটি টাকা ক্ষতিপূরণ নির্ধারণ করে তা অবিলম্বে পরিশোধের নির্দেশ দেওয়া হয়।”

দেশ-১ নারায়ণগঞ্জের মেসার্স অগ্রগামী শিপিং লাইন্সের অধীন এবং প্রতিষ্ঠানটির মালিক মোহাম্মদ নাসির উদ্দিন।চট্টগ্রাম বন্দরের বে ক্লিনার দিয়ে নদী থেকে ভাসমান তেলের প্রায় আশি শতাংশ তুলে ফেলা হয় বলে শনিবার জানানো হয়।
#এসএস/বিবি/২৭-১০-২০১৯

ক্যাটেগরী: দেশজুড়ে

ট্যাগ: দেশজুড়ে

দেশজুড়ে ডেস্ক, বিবি রবি, অক্টোবর ২৭, ২০১৯ ১০:১৬ অপরাহ্ন

Comments (Total 0)