অনলাইন ভ্যাট পরিপূর্ণতা পাচ্ছে...

অনলাইন ভ্যাট পরিপূর্ণতা পাচ্ছে...

পূর্ণাঙ্গ রুপ পাচ্ছে অনলাইন ভ্যাট ব্যবস্থা। নিবন্ধন নেয়া, রিটার্ন জমা ও কর পরিশোধসহ ১৬ ধরনের সেবা অনলাইনেই মিলছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্মকর্তারা।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্মকর্তারা আরো জানান, শিগগিরি শুরু হচ্ছে অনলাইনে কোম্পানি অডিট সুবিধা। অটোমেশনের ফলে বাড়ছে রাজস্ব আদায়ও।

দীর্ঘ এক দশকের আলোচনা ও প্রস্তুতির পর ২০১৯ সালের জুলাই থেকে শুরু হয় নতুন ভ্যাট আইন বাস্তবায়ন। আদায় প্রক্রিয়া সহজ করা ও ফাঁকি ও হয়রানি বন্ধে এই আইনে উৎসাহিত করা হয় ভ্যাট অনলাইন ব্যবস্থাকে। এজন্য নেয়া হয় প্রকল্প।

এনবিআরের হিসাবে, দেশে ভ্যাটের নিবন্ধিত প্রতিষ্ঠান প্রায় সোয়া দুই লাখ। যাদের অর্ধেকের বেশি প্রতিমাসে রিটার্ন জমা দিচ্ছে অনলাইনে। করের টাকাও ‘এ’ চালানের মাধ্যমে ভ্যাট অফিসে না গিয়ে জমা দিতে পারছে এসব প্রতিষ্ঠান।

কর্মকর্তারা জানিয়েছেন, ভ্যাট ব্যবস্থাকে অনলাইন করতে ১৬ ধরনের সেবা চালু হয়েছে। পাশাপাশি খুচরা ভ্যাট আদায়ে ২৪ ধরনের প্রতিষ্ঠানে বসানো হচ্ছে ইএফডি মেশিন।

ভ্যাট ফাঁকি ধরতে প্রায়ই ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালান কর্মকর্তারা। এতে হয়রানির অভিযোগ তোলেন ব্যবসায়ীরা। আবার অনেক সময় কোম্পানিগুলোর বিরুদ্ধে তথ্য লুকিয়ে রাখা ও অসহযোগিতার অভিযোগ করেন ভ্যাট কর্মকর্তারা। এতে ব্যাহত হয় অডিট প্রক্রিয়া। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় অনলাইন অডিট প্রক্রিয়ায় যাচ্ছে এনবিএর।

কর্মকর্তারা জানান, নতুন আইন বাস্তবায়ন ও অনলাইন ব্যবস্থার প্রভাব পড়ছে রাজস্ব আদায়ে। গত অর্থবছরে আমদানি ও স্থানীয় পর্যায়ে ভ্যাট আদায় হয় এক লাখ ৪৩ হাজার কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে যা ছিল প্রায় এক লাখ কোটি টাকা।

রাজস্ব কর্মকর্তারা জানান, ভ্যাট ব্যবস্থার অটোমেশনের ফলে ফাঁকি ও অনিয়ম দুটোই কমছে।

#তমহ/বিবি/১৫-১২-২০২১

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি বুধ, ডিসেম্বর ১৫, ২০২১ ১০:২৫ পূর্বাহ্ন

Comments (Total 0)