সংস্কারের নামে ঐতিহ্য বিনাশ?

সংস্কারের নামে ঐতিহ্য বিনাশ?

ভবনের সংস্কার চলছে। চুন-সুরকির পুরো ভবনজুড়ে করা হচ্ছে সিমেন্ট পলেস্তারা। ঐতিহ্যবাহী ভবন সংরক্ষণের নীতিমালা লঙ্ঘিত হচ্ছে এভাবে। রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী এক স্থাপনা 'মঙ্গলাবাস' তাই ঝুঁকির মুখে পড়েছে।

এর প্রতিবাদে আরবান স্টাডি গ্রুপ (ইউএসজি) ২৮ ডিসেম্বর সোমবার ভবনটির সামনে মনব্বন্ধন করেছে। ঐতিহ্যবাহী নিদর্শন সংরক্ষণে সরকারের প্রতি দাবি জানায় তারা।

জানা যায়, পুরান ঢাকার সুত্রাপুরের 'মুক্তি খেলাঘর' নামে পরিচিত জমিদার যতীন্দ্র কুমার সাহা এর প্রতিষ্ঠাতা। শতবর্ষী এই রাজকীয় ভবনটি এখন কবি নজরুল সরকারি কলেজের ছাত্রাবাস (শহীদ শামসুল আলম ছাত্রাবাস) হিসেবে ব্যবহৃত হচ্ছে।

এদিকে ইউএসজির বিবরণমতে, কারুকার্যখচিত রেলিং, রঙিন কাঁচের শার্শি সম্বলিত ইউরোপিয় নিও ক্লাসিক্যাল স্টাইলে নির্মিত এই অনন্য সুন্দর স্থাপনার বিভিন্ন অংশে কালের আবর্তে আস্তর ক্ষয়ে গিয়ে এক অদ্ভুত নান্দনিকতার সৃষ্টি হয়েছে। স্থাপত্যিক ও নান্দনিক বৈশিষ্ট্যের জন্য এই ঐতিহ্যবাহী স্থাপনাটি শিল্প-সাংস্কৃতিক অঙ্গনে বিশেষভাবে সমাদৃত।

খোঁজ নিয়ে জানা গেছে, দিন দশেক ধরে কলেজ কর্তৃপক্ষ ভবনটি সংস্কারের নামে এর পুরো সামনের অংশজুড়ে চুন-সুরকির আস্তর ফেলে দিচ্ছে। তার বদলে সিমেন্ট পলেস্তারা করছে। এরফলে একদিকে যেমন চুন-সুরকির ভবনটির কাঠামো দুর্বল হয়ে পড়ছে। তেমনি, এর মূল অবয়বের নান্দনিক গুরুত্ব বিলীন হচ্ছে। এমনটাই জানালেন ইউএসজির প্রধান নির্বাহী তাইমুর ইসলাম।

তিনি আরো বলেন, ভবনটির ঐতিহ্য বিষয়ে কলেজ কর্তৃপক্ষকে জানালেও তারা কাজ বন্ধ করছে না। তারা বিষয়টিকে গুরুত্বই দিচ্ছে না। অথচ আরবান স্টাডি গ্রুপ এর সংস্কারে প্রয়োজনীয় নির্দিষ্ট অংশ নির্বাচন করে একটি পরিকল্পনা প্রণয়নে সহযোগিতা করতে চেয়েছিলো।

#তমহ/বিবি/৩০-১২-২০২০

ক্যাটেগরী: রাজধানী

ট্যাগ: রাজধানী

রাজধানী ডেস্ক, বিবি বুধ, ডিসেম্বর ৩০, ২০২০ ১:১১ পূর্বাহ্ন

Comments (Total 0)