বিমার আগে ১১ পরামর্শ

বিমার আগে ১১ পরামর্শ

বিমা করতে চান? এ বিষয়ে ধারণা কম? এমন যারা বিমায় বিনিয়োগ করবেন, তাদের এ বিষয়ে আগে ধারণা নিতে হবে। তারপর সিদ্ধান্ত নিতে হবে। এক্ষেত্রে এমন ১১টি বিষয় রয়েছে যেগুলো অবশ্য জানা প্রয়োজন। এখানে সেগুলো তুলে ধরা হলো।

 

সুনাম

কোন বিমা কোম্পানির সাথে সম্পৃক্ত হবার আগে তার উপর অনুসন্ধান প্রয়োজন। যার জন্য ইন্টারনেটে রিসার্চ করা একান্ত দরকার। এছাড়া বিভিন্ন ওয়েবসাইটে তাদের কিছু রিভিউ দেখে নিতে পারেন। তাদের গ্রাহকদের কাছ থেকেও কিছু পরামর্শ নিয়ে আপনার প্যাকেজটি পছন্দ করতে পারেন। যদি কোন কোম্পানি তার বিমাকারীদের ক্ষতিপূরণ দিতে গড়িমাসি করে থাকে তবে সেই কোম্পানি থেকে দূরে থাকাই উত্তম।

 

আর্থিক অবস্থা

যদি বিমা সংস্থার আর্থিক অবস্থা খারাপ থাকে, তবে আপনার বিমা দাবিটির বিপরীতে তারা অর্থ প্রদান করতে পারবে না। অতএব, সঠিকভাবে অর্থ সরবরাহ করতে পারে এমন কোম্পানিগুলি নির্বাচন করতে হবে। ভাল আর্থিক অবস্থাসম্পন্ন কোম্পানি বেছে নেয়ার সময়ে তাদের আর্থিক স্টেটমেন্ট এবং তাদের আর্থিক প্রবিদ্ধির হার নির্ণয় করা উচিত। ইন্টারনেটের মাধ্যমে এ ব্যাপারে রিসার্চ করা খুবই সহজ। বিভিন্ন অনলাইন রিভিউ, রেটিং এ ব্যাপারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

 

বৈধ স্বীকৃতি

বিমা কোম্পানি নির্বাচন করার সময় তার কোন বৈধ স্বীকৃতি আছে কি না তা জানা খুবই গুরুত্বপূর্ণ। একটি বিমা কোম্পানীর সরকারী স্বীকৃতি থাকা একান্ত আবশ্যক। স্বীকৃতিপ্রাপ্ত কোম্পানিগুলি স্বচ্ছ, নির্ভরযোগ্য এবং দায়বদ্ধ হয়ে থাকে কারন তাদের সরকারের দেয়া নিয়ম ও নির্দেশিকা অনুসরণ করতে হয়, যা বেআইনি ও অস্বীকৃত বিমা সংস্থাগুলি করে না।

 

গ্রাহক সেবা

একটি জীবন বিমার গ্রাহক সেবা হবে স্বচ্ছ এবং নির্ভরযোগ্য। কোম্পানী তাদের গ্রাহক পরিসেবার মাধ্যমে গ্রাহকদের যে কোন তথ্য কিংবা সমস্যার দ্রুত সমাধান করে দিতে পারে। তাই, বিমা কোম্পানি বাছাইয়ে ভাল গ্রাহক সেবা দেয়া বিমা কোম্পানিকে প্রাধান্য দেয়া বাঞ্ছনীয়।

 

সহজ যোগাযোগ

বিমা কোম্পানিগুলি আপনার সাথে কীভাবে যোগাযোগ করে তা তাদের সেবা নেবার আগেই যাচাই করতে হবে। তারা নির্ভরযোগ্য কিনা বা তাদের সাথে যোগাযোগ করা সহজ কিনা তা তাদের অনলাইন বিল পেমেন্ট, গ্রাহক পরিসেবা এবং সামাজিক মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে সহজেই যাচাই করা যায়।

 

প্রিমিয়াম

বিমা সেবার প্রিমিয়াম একটি গুরুত্বপূর্ণ ব্যাপার! এটি আপনার আর্থিক পরিস্থিতির উপর নির্ভর করে। কোনো বিমা কোম্পানি যদি সাশ্রয়ী বিমা প্রিমিয়াম প্রদান করে তবে এর অর্থ এই নয় যে তাদের সার্ভিস ভাল হবে না। তাই, বিমা সেবা নেবার আগে বিভিন্ন কোম্পানির প্রিমিয়াম প্যাকেজ সম্পর্কে রিসার্চের মাধ্যমে ভাল ধারণা রাখতে হবে।

 

কাভারেজ

একটি ব্যয়বহুল বিমা যে আপনাকে সবসময় বিস্তৃত কভারেজ সরবরাহ করবে এ ধারণা ভুল। এ কারনে আপনার বিমা কোম্পানির বিমা কভারেজ রেঞ্জ সম্পর্কে জানতে হবে। আপনার আর্থিক পরিস্থিতির উপর ভিত্তি করে সেরা কভারেজটি পছন্দ করুন যাতে এটি আপনার এবং আপনার পরিবারের বাজেটে কোন সমস্যা না করে।

 

সম্পুর্ন ডিসক্লোজার

যেসকল বিমা কোম্পানি আপনাকে তাদের পলিসি ও শর্ত সম্পর্কে অন্ধকারে রাখে সেসব কোম্পানি থেকে দূরে থাকাই উত্তম। বিমা সেবা নেবার আগে নিশ্চিত করা দরকার যে সংস্থাটি সম্পূর্ণরূপে তাদের সমস্ত আইনি এবং আনুষ্ঠানিক বাধ্যবাধকতা এবং শর্তাবলী আপনাকে পরিষ্কার করে জানিয়েছে। একটি ভাল বিমা তাদের আইনি এবং আনুষ্ঠানিক বাধ্যবাধকতা সম্পর্কে সবসময় গ্রাহকের কাছে স্বচ্ছ থাকবে।

 

ডিসকাউন্ট

ডিসকাউন্ট আপনার বিমা সেবা নেবার ক্ষেত্রে হয়ত কিছুটা উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে। তবে আপনার বিমা সেবায় কী ধরণের ডিসকাউন্ট কাজ করবে সে সম্পর্কে সতর্ক হওয়া উচিত। আমাদের দেশে প্রিমিয়ামের উপরে কখনই কোন ডিসকাউন্ট প্রদান করা হয় না। তবে বিমা কোম্পানির সাথে পার্টনারশিপে জড়িত অন্যান্য ব্যাবসা প্রতিষ্ঠান যেমন হোটেল, শপিং মল, রেস্টুরেন্টসহ নানান প্রকার প্রতিষ্ঠান থেকে আপনাকে ডিসকাউন্ট অফার করা হতে পারে। তবে ছাড়ের প্রলোভন এড়িয়ে বিমার অন্যান্য বিষয় যেমন প্রিমিয়ামের দিকে খেয়াল রাখা উচিত।

 

ক্লেইম পেমেন্ট

বিমা কোম্পানির বিমা ক্লেইম পেমেন্ট রেকর্ড সম্পর্কে ভালোভাবে জানতে হবে। একটি কোম্পানির বিমা ক্লেইম পেমেন্টের আগের রেকর্ড সম্পর্কে পর্যাপ্ত খোঁজখবর নিতে হবে। নির্ভরযোগ্য যেকোন বিমা কোম্পানির বিমা ক্লেইম রেকর্ড অত্যন্ত ভালো থাকে। তাই স্বল্প সময়ের মধ্যে ক্লেইম পরিশোধ করা কোম্পানি বাছাই করা উচিত।

 

আপনজনের পরামর্শ

আপনার পরিবার কিংবা বন্ধুদের কাছ থেকেও বিমা কোম্পানি সম্পর্কে পরামর্শ নিতে পারেন। তারা তাদের অভিজ্ঞতার ভিত্তিতে বিমা সেবা ও কোম্পানি সম্পর্কে আপনাকে পরামর্শ সরবরাহ করতে পারে। সঠিক বিমা বাছাই করার ক্ষেত্রে তাদের কাছ থেকে নেয়া পরামর্শ অত্যন্ত মূল্যবান হবে।

 

# টিএমএইচ/১৪-০৮-২০১৯/বিবি

ক্যাটেগরী: বিমা

ট্যাগ: বিমা

বিবি ডেস্ক বুধ, আগষ্ট ১৪, ২০১৯ ৩:৩১ পূর্বাহ্ন

Comments (Total 0)